kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

চন্দ্রযান-২ এর উপদেষ্টা গোস্বামীই এখন রাষ্ট্রহীন!

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



চন্দ্রযান-২ এর উপদেষ্টা গোস্বামীই এখন রাষ্ট্রহীন!

বিজ্ঞানী ড. জিতেন্দ্র নাথ গোস্বামী

সম্প্রতি ভারতের আসাম সরকার ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে। তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। ওই তালিকা প্রকাশের পর প্রায় ১৯ লাখ বাসিন্দা রাষ্ট্রহীন হয়ে পড়েছেন। বৈধ নাগরিকদের এই তালিকা থেকে বাদ পড়েছেন আসামের অনেক স্থানীয় বাসিন্দা। ভারতীয় মহাকাশ যান চন্দ্রযান-২' অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামীও এদের মধ্যে রয়েছেন বলে জানা গেছে। 

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

ড. জিতেন্দ্র নাথ গোস্বামী ভারতের মঙ্গলযান কর্মসূচিতে সম্পৃক্ত রয়েছেন। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের আয়োজনে সফলভাবে উৎক্ষেপিত চন্দ্রযান-২ অভিযানের অন্যতম উপদেষ্টাও তিনি।

জানা গেছে, বিজ্ঞানী ড. জিতেন্দ্র নাথ গোস্বামী আসামের জোরহাটের অধিবাসী। তাঁর পরিবারের সদস্যরাও ঠাঁই পাননি এনআরসি-এর চূড়ান্ত তালিকায়।

এই বিজ্ঞানী বলেন, ২০ বছর ধরে আহমেদাবাদে আছি আমরা। এনআরসিতে আমাদের নাম অন্তর্ভুক্তির জন্য যা করণীয় ছিল তা হয়তো আমরা করতে পারিনি। তবে আমাদের পরিবার আসামে আছে, জোরহাটে আমাদের জমিও আছে।

তিনি বলেন, ভবিষ্যতে যদি কোনো সমস্যা হয়, তাহলে জমির কাগজপত্র দেখিয়ে একটা কিছু করতে হবে আমাদের। এ বিষয়ে আমি ভাইয়ের সঙ্গে কথা বলে পরবর্তী করণীয় বিষয়ে তার পরামর্শ চাইবো। 

উল্লেখ্য, ড. জিতেন্দ্র'র ভাই হিতেন্দ্র নাথ গোস্বামী আসামের বিধানসভার স্পিকার।

মন্তব্য



সাতদিনের সেরা