kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

দেখা গেল স্যাটেলাইট ইমেজে

অরুণাচলের বিশিং অঞ্চলে ঢুকে রাস্তা বানাচ্ছে চীন

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২২ | পড়া যাবে ২ মিনিটে



অরুণাচলের বিশিং অঞ্চলে ঢুকে রাস্তা বানাচ্ছে চীন

কিছুদিন আগে অরুণাচলের বিজেপি সাংসদ তাপির গাও সতর্ক করেন, সীমান্ত পেরিয়ে চাগলাগাম ও বিশিং অঞ্চলে ঢুকে পড়েছে চীনা সেনাবাহিনী। তবে গত বুধবার সেকথা অস্বীকার করে সেনাবাহিনী বলে, সীমান্তে টহলদার বাহিনী পাঠানো হয়েছিল। তারা ভারতের অভ্যন্তরে কোনও চীনা সেনা দেখতে পায়নি। কিন্তু উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে চীনা সৈন্যদের সীমান্ত পেরিয়ে বিশিং অঞ্চলে ঢুকতে দেখেছে ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে প্রতিরক্ষা বিশেষজ্ঞ অভিজিৎ আয়ার মিত্র বলেন, এমপি তাপির গাও জানিয়েছিলেন, চীন ভারতের অভ্যন্তরে ঢুকে বুলডোজার দিয়ে রাস্তা তৈরি করছে। সেনাবাহিনী সীমান্তে গিয়ে কোনো বুলডোজার খুঁজে পায়নি। কিন্তু যেভাবে রাস্তা তৈরি হয়েছে তাতে বলা যায়, বুলডোজারের মতো ভারী আর্থ মুভিং যন্ত্র ব্যবহার করা হয়েছিল।

এই প্রতিরক্ষা বিশেষজ্ঞ বলেন, যখন সীমান্ত নিয়ে দুই দেশের বিতর্ক হয়, তখন দেখা যায় যে একটি দেশ সীমানার কাছে জনবসতি তৈরি করছে। রাস্তাঘাট ও অন্যান্য পরিকাঠামো বানাচ্ছে। এর অর্থ, তারা অপর দেশকে বাধ্য করতে চায় যাতে সীমারেখা টানা হয় নতুন করে।

অভিজিৎ আয়ার মিত্র আরো বলেন, চীন কোনও বাধা ছাড়াই ভারতের অভ্যন্তরে ঢুকে পড়েছে। ২০১৭ সাল থেকেই তারা এদেশের অভ্যন্তরে ঢুকছে। মনে হয়, তাপির গাওয়ের বক্তব্য ঠিক। শুধু বিশিং নয়, চাগলাগাম অঞ্চলেও সম্ভবত তারা ঢুকেছে। যদিও ভারত সরকার এখনও চিনা অনুপ্রবেশ নিয়ে কোনও ব্যবস্থা নেয়নি। এই অবস্থায় তারা আরও ভেতরে ঢুকে পড়লেও আশ্চর্যের কিছু নেই।

মন্তব্য



সাতদিনের সেরা