kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

‘আমেরিকার পতন আসন্ন, নতুন বিশ্ব ব্যবস্থার কথা ভাবছে মানুষ’

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৫১ | পড়া যাবে ২ মিনিটে



‘আমেরিকার পতন আসন্ন, নতুন বিশ্ব ব্যবস্থার কথা ভাবছে মানুষ’

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রভাবশালী আলেম হুজ্জাতুল ইসলাম মোহাম্মদ জাওয়াদ হাজ আলী আকবারি বলেছেন, আমেরিকা ক্রমেই পতনের দিকে এগিয়ে যাচ্ছে। আমেরিকা যে পতনের দিকে এগিয়ে যাচ্ছে তার প্রমাণ হলো পশ্চিম এশিয়ায় বিশেষ করে সিরিয়া, ইরাক, ইয়েমেন, লেবানন ও ফিলিস্তিনে তারা পরাজিত হয়েছে, তাদের বৈদেশিক ঋণের পরিমাণ ২০ হাজার বিলিয়ন ডলারে পৌঁছেছে, সেখানে মাদকাসক্ত ও গৃহহীন মানুষের সংখ্যা বেড়েছে এবং ক্ষুধা ও শ্রেণীগত বৈষম্যও বেড়ে চলেছে।

তিনি বলেন, আমেরিকা রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সামর্থ্য হারিয়েছে এবং বিশ্ব এখন নতুন বিশ্ব ব্যবস্থা নিয়ে চিন্তা করছে। তিনি আজ তেহরানে জুমার নামাজের খুতবায় এ কথা বলেন।

জুমার নামাজের এই খতিব বলেন, ইরান আমেরিকার পতন ত্বরান্বিত করেছে। প্রতিরোধ ফ্রন্ট গঠিত হওয়ার কারণে মধ্যপ্রাচ্যে মার্কিন প্রভাব কমে গেছে। ইয়েমেন পরিস্থিতির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, সৌদি নেতৃত্বাধীন আগ্রাসী জোট ইয়েমেনে চোরাবালিতে আটকা পড়েছে।

হুজ্জাতুল ইসলাম মোহাম্মদ জাওয়াদ হাজ আলী আকবারি আরও বলেন, পাশ্চাত্য প্রতিশ্রুতি বাস্তবায়ন না করায় তেহরান পরমাণু সমঝোতায় দেওয়া আরও কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত করেছে। ইউরোপের এ অবস্থান অব্যাহত থাকলে ইরানও প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার ধারা অব্যাহত রাখবে।

ইরান সরকার পরমাণু সমঝোতায় দেওয়া আরও কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত রাখার অংশ হিসেবে পরমাণু রিসাার্চ অ্যান্ড ডেভলপমেন্টের ওপর থেকে সব ধরণের সীমাবদ্ধতা প্রত্যাহার করে নিয়েছে। পরমাণু কর্মসূচি স্থগিত রাখার বিষয়ে খতিব যখন কথা বলছিলেন তখন জুমার নামাজে অংশগ্রহণকারী মুসল্লিরা সরকারের এ পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়ে বিভিন্ন স্লোগান দেন।

সূত্র: পার্স টুডে

মন্তব্য



সাতদিনের সেরা