kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

জাকির নায়েককে ফিরিয়ে দিতে মোদির প্রস্তাবে সায় মাহাথিরের!

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০২ | পড়া যাবে ২ মিনিটে



জাকির নায়েককে ফিরিয়ে দিতে মোদির প্রস্তাবে সায় মাহাথিরের!

জাকির নায়েককে ভারতে প্রত্যর্পণের জন্য মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বললেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ধর্মপ্রচারককে ভারতের হাতে তুলে দেওয়ার ব্যাপারে সবরকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ। বৃহস্পতিবার রাশিয়ার ভ্লাদিভস্তকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেও জাকির নায়েকের প্রত্যর্পণের বিষয়ে কথা বলেন মোদি।

ভারতীয় গণমাধ্যম দাবি করছে, মাহাথির ও মোদির বৈঠকে জাকির নায়েককে ভারতে ফিরিয়ে দেওয়ার বিষয়ে সায় পাওয়া গেছে। এর আগেই জাকির নায়েক নিজেদের দেশে ‘অনাহূত অতিথি’ ও সম্প্রীতির জন্য হুমকি বলে সম্বোধন করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে মাহাথির এতদিন বলে আসছিলেন যে, ভারতের ফিরলে জাকির নায়েকের প্রাণহানির আশঙ্কা থাকায় তাকে ভারতের হাতে তুলে দিতে পারবেন না তিনি।

সম্প্রতি মালয়েশিয়ায় বেশ বিপাকে রয়েছেন ভারতীয় ধর্ম প্রচারক ও বক্তা জাকির নায়েক। ইতোমধ্যেই দেশটির সব প্রদেশে তার ধর্মীয় বক্তব্য প্রদানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রায় তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন জাকির নায়েক। সেখানে তাকে স্থায়ী নাগরিকত্ব দেওয়া হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে নিজের বক্তব্যের কারণে তাকে মালয়েশিয়া থেকে ভারতের ফেরত পাঠানোর দাবি উঠেছে।

নতুন ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (ইউএপিএ অ্যাক্ট)-এ বুধবারই দাউদ ইব্রাহিম, পাকিস্তানি জঙ্গি নেতা মাসুদ আজাহার, হাফিজ সাইদ, জাকিউর রহমান লকভিকে ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তি হিসাবে ‘সন্ত্রাসবাদী’ ঘোষণা করেছে মোদি সরকার। মাসুদ-হাফিজকে সন্ত্রাসবাদী তকমা দেওয়ার সিদ্ধান্তের জন্য ভারতের প্রশংসা করেছে আমেরিকাও। 

মন্তব্য



সাতদিনের সেরা