kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

মাহাথিরের সঙ্গে বৈঠকে জাকির নায়েককে ফেরানোর প্রসঙ্গ তুললেন মোদি

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০১:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



মাহাথিরের সঙ্গে বৈঠকে জাকির নায়েককে ফেরানোর প্রসঙ্গ তুললেন মোদি

রাশিয়া ইস্টার্ন ইকোনমিক ফোরামে যোগ দেওয়ার আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে উঠে আসে জাকির নায়েক প্রসঙ্গ। 

ভারত থেকে পালিয়ে গিয়ে মালয়েশিয়ায় পাকাপাকিভাবে বসবাস শুরু করেছেন জাকির নায়েক। সেখানেই বিভিন্ন সভা অনুষ্ঠান চালিয়ে যাচ্ছিলেন তিনি। তাকে ভারতে ফেরানোর জন্য অনেক আগে থেকেই মালয়েশিয়াকে প্রত্যর্পণের আবেদন জানিয়ে আসছিল ভারত। কিন্তু মালয়েশিয়া বরাবরই সেই প্রস্তাব এড়িয়ে গেছে। এবার সুযোগ পেয়ে মোদি সরাসরি মহাথিরের সঙ্গে জাকির নায়েকের প্রত্যর্পণের বিষয়ে কথা বলেন।

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখেল জানান, দুই দেশই এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে। জাকির নায়েকের বিষয়টি নিয়ে দুই দেশের কর্মকর্তারা আলোচনা চালিয়ে যাবেন। ভারত থেকে নিষিদ্ধ ঘোষণার পর থেকে মালয়েশিয়াতেই রয়েছেন জাকির নায়েক। সেখানেও প্রায় একঘরে দশা তার।

জাকির নায়েক ইসলাম নিয়ে আলোচনা সভায় একাধিক উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে ভারত তাকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরেই দেশ ছেড়ে পালিয়ে যান জাকির‌। ২০১৬ সালে মালয়েশিয়া গিয়ে বাসা বেঁধেছেন তিনি। সেখানেও একের পর এক সভা করে উসকানিমূলক বক্তব্য পেশ করতে শুরু করেন জাকির‌। সেখানে বসবাসকারী হিন্দু এবং বৌদ্ধদের বিরুদ্ধে উষ্কানি মূলক কথা বলার অভিযোগ ওঠে জাকিরের বিরুদ্ধে। অশান্তি ছড়ানোর আশঙ্কায় মালয়েশিয়া সরকারও তাকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মাহাথির‌। দুই দেশের মধ্যে সম্পর্কের দ্রুত উন্নতি কামনা করেছেন তিনি। কারণ ভারতের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য প্রথম ফোনটা ইমরান মালয়েশিয়াকেই করেছিলেন। এছাড়াও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে একাধিক দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য আরো মজবুত করার লক্ষ্যে একে অপরকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

মন্তব্য



সাতদিনের সেরা