kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

তিন মাস হংকংয়ের মানুষ রাস্তায় বিক্ষোভে, আজ জয় মিলল

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৫০ | পড়া যাবে ২ মিনিটে



তিন মাস হংকংয়ের মানুষ রাস্তায় বিক্ষোভে, আজ জয় মিলল

তিন মাস ধরে যে দাবিতে পথে নেমেছিল হংকং, তার অন্যতম দাবি মেনে নিলেন প্রশাসক ক্যারি ল্যাম। বৃহস্পতিবার বিকেলে টেলিভিশনে এক বার্তায় তিনি জানান, বিতর্কিত প্রত্যর্পণ বিল পুরোপুরি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে তার প্রশাসন। মানুষের ক্ষোভ আর উদ্বেগ প্রশমনে এটাই যোগ্য সিদ্ধান্ত বলে তার প্রশাসন মনে করছে বলেও জানিয়েছেন তিনি।

চলতি বছরের জুনে ল্যামের প্রস্তাবিত প্রত্যপর্ণ বিল নিয়ে উত্তাল হয়ে ওঠে হংকং। বিচারের প্রয়োজনে হংকংয়ের অপরাধীদের চীনে প্রত্যর্পণ করার কথা বলা হয়েছিল ওই বিলে। তার জেরে পথে নামেন লাখ লাখ মানুষ। 

১৯৯৭ সালে ব্রিটেনের হাত থেকে চীনের কাছে ক্ষমতা হস্তান্তরের পর এত বড় প্রতিবাদ দেখেনি হংকং। বিক্ষোভের জেরে গত আগস্ট মাসেই বিমানের শত শত ফ্লাইট বাতিল হয়ে যায়। 

ফ্লাইট বাতিলের প্রভাব পড়তে শুরু করে সেখানকার পর্যটন শিল্পে। কড়া হাতে সেই বিক্ষোভ দমন করতে গিয়ে সমালোচনার মুখে পড়ে হংকংয়ের দাঙ্গা দমনকারী পুলিশ। বিক্ষোভকারীরা ল্যামের পদত্যাগের দাবিতেও সরব হয়ে ওঠেন।

ল্যাম বিল প্রত্যাহারের কথা ঘোষণা করে আজ বলেছেন, দ্বন্দ্বের বদলে আলোচনার রাস্তায় আসার আহ্বান করছি। আমার কর্মকর্তারা মানুষের সঙ্গে কথা বলতে প্রস্তুত। কী থেকে প্রশাসনের প্রতি তাদের এত ক্ষোভ জন্ম নিয়েছে, সেটাও জানা দরকার। সমাজের মূলস্রোতকে আবারো সঠিক পথে নিয়ে আসতে এই সিদ্ধান্ত নিতেই হতো।

মন্তব্য



সাতদিনের সেরা