kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীর : আগামীকাল দেশজুড়ে ‘সংহতি দিবস’ পালন করবে পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীর : আগামীকাল দেশজুড়ে ‘সংহতি দিবস’ পালন করবে পাকিস্তান

ভারতীয় সংবিধানের ৩৭০ বাতিল করা হয়েছে অনেক আগেই। এর ফলে জম্মু-কাশ্মীর ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে পরিচিতি পায়। কিন্তু ভারতের এ সিদ্ধান্তের প্রতিবাদ ও স্বাধীনতার দাবিতে আন্দোলন করে চলছে কাশ্মীরিরা। এ কারণে ভারত সরকারের পক্ষ থেকে কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থা ভেঙে দেওয়া হয়েছে। আর এই বিষয়টি নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে বেড়েই চলছে উত্তেজান।

জম্মু-কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকেই বারবার বিরোধিতা করেছে পাকিস্তান। ইমরান খান, পাকিস্তানি সেনাপ্রধান বাজওয়া, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহামুদ কুরেশি জানান, কাশ্মীরের মানুষদের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। তাদের পাশে পাকিস্তান রয়েছে। কাশ্মীরের স্বাধীনতার জন্য সবকিছু করতেই তৈরি তারা। 

কয়েক দিন আগে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে গিয়ে পাকিস্তনি প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, কাশ্মীর সমস্যাকে বিশ্বের মানচিত্রে তুলে ধরেছে পাকিস্তান। এই ব্যাপারে যদি কোনো দেশ পাশে না দাঁড়ায়, তাহলেও কোনো সমস্যা নেই। কারণ কাশ্মীরের ভাইদের পাশে পাকিস্তান ছিলো, আছে আর থাকবে। কাশ্মীর ইস্যুতে যতদূর যাওয়া যায়, আমরা যাব।

এদিকে কাশ্মীরিদের সঙ্গে সংহতি দেখাতে আগামীকাল শুক্রবার ৬ সেপ্টেম্বরকে ‘ডিফেন্স ডে’ এবং ‘কাশ্মীর সিলিডিটারি ডে’ হিসেবে ঘোষণা করেছে পাকিস্তান সরকার। পাকিস্তানের তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই তথ্য নিশ্চত করা হয়। গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার এই কর্মসূচি পালন করা হবে। দুপুর ৩টা থেকে বন্ধ রাখা হবে পাকিস্তানের সব সরকারি অফিস ও দপ্তর।

এর আগে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘কাশ্মীর আওয়ার’ কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নেন। প্রতি শুক্রবার দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করার কথা বলা হয়। তিনি বলেন, কাশ্মীরিদের সংহতি দেখাতেই এ কর্মসূচি পালন করা হবে। পরে তারা ‘কাশ্মীর আওয়ার’ কর্মসূচি পালনও করে।

মন্তব্য



সাতদিনের সেরা