kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

হংকংয়ে অবশেষে জনতার জয়; বাতিল হচ্ছে বন্দি প্রত্যর্পণ বিল

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে অবশেষে জনতার জয়; বাতিল হচ্ছে বন্দি প্রত্যর্পণ বিল

ক্যারি ল্যাম ও জনতা

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম জানিয়েছেন, বিতর্কিত বন্দি প্রত্যর্পণ বিল বাতিল করবেন তিনি। এই বিলের বিরুদ্ধে হংকংয়ে গত কয়েক মাস ধরে তীব্র আন্দোলন করেছে জনতা। অবশেষে জনতার দাবির মুখে নতি স্বীকার করলেন ক্যারি লাম। 

গত এপ্রিলে বন্দি প্রত্যর্পণ বিলের প্রস্তাবটি পেশ করা হয়েছিল। এই বিলে সন্দেহভাজন অপরাধীদের চীনে প্রত্যর্পণের বিষয়ে বলা হয়েছিল। 

জানা গেছে, আজ বুধবার ক্যারি লাম আইন প্রণেতাদের সঙ্গে বৈঠক করেছেন এবং বন্দী প্রত্যর্পণ বিলটি বাতিলের সম্ভাবনা রয়েছে।

গত ১৫ জুন হংকংবাসীর তীব্র আন্দোলনের মুখে বন্দি প্রত্যর্পণ বিল স্থগিত করেন ক্যারি ল্যাম। তবে স্থগিত নয়, বিলটি সম্পূর্ণ বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে যায় জনতা। গত ৯ জুলাই বিলটির মৃত্যু হয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে করা হলেও পরে তা সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। জনতা প্রথমে শুধু এ বিলটি বাতিলের জন্য আন্দোলনে নামলেও পরে পাঁচ দফা দাবিতে আন্দোলনে নামেন।

উল্লেখ্য, বিলটি পাস হলে এর আওতায় হংকংয়ের কোনো নাগরিককে ফৌজদারি মামলায় বিচারের জন্য চীন তার নিজস্ব ভূখণ্ডে নিয়ে যেতে পারতো। কিন্তু হংকংয়ের সর্বস্তরের মানুষ বিশেষ করে ছাত্র ও যুবকরা এই বিলকে সার্বভৌমত্ব বিরোধী উল্লেখ করে আন্দোলনে নামেন। টানা চার মাস আন্দোলন চলার পর বিলটি বাতিলের ঘোষণা আসতে যাচ্ছে।

সূত্র : বিবিসি 

মন্তব্য



সাতদিনের সেরা