kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

বাহামায় হ্যারিকেন ডোরিয়ানের তাণ্ডবে ক্ষয়ক্ষতির পরিমাণ অবিশ্বাস্য!

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৫৬ | পড়া যাবে ১ মিনিটে



বাহামায় হ্যারিকেন ডোরিয়ানের তাণ্ডবে ক্ষয়ক্ষতির পরিমাণ অবিশ্বাস্য!

আঘাত হানার পর বাহামা ছেড়ে গেছে হ্যারিকেন ডোরিয়ান। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার বলছে, স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টার দিকে ডোরিয়ান ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে মেলবোর্ন থেকে ১২৫ কিলোমিটার দূরে আছড়ে পড়েছে।

তবে ডোরিয়ানের প্রভাবে এখনো বাহামায় ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে এবং প্রবল বৃষ্টিপাত অব্যাহত আছে। ফলে চরম বেকায়দায় পড়েছে সেখানকার ৭০ হাজারের বেশি বাসিন্দা।

জানা গেছে, বাহামায় অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে এবং সেখানকার বিমানবন্দরের রানওয়েতে ছয় ফুট পানি জমে গেছে। বাহামা অঞ্চলের সেনাবাহিনীর মেজর বিল হ্যামার জানিয়েছেন, ক্ষয়ক্ষতির পরিমাণ অবিশ্বাস্য।

তিনি আরো বলেন, ডোরিয়ানের কবলে পড়ে সৃষ্ট বন্যায় কোথাও কোথাও ২০ ফুট পর্যন্ত পানি জমে গেছে। ফলে ভবনগুলোও পানির নিচে তলিয়ে গেছে। এছাড়া ডোরিয়ানের কবলে পড়ে অনেক ভবন ভেসে গেছে।

তিনি আরো বলেন, সেখানে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা একেবারেই অবিশ্বাস্য ঘটনা। সেখানে গাছ, গাড়িসহ নানাকিছু ভেসে চলে গেছে।

বাহামার ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী হ্যারিকেন আঘাত হানার এই ঘটনায় মানবিক সঙ্কট মোকাবিলায় জাতিসংঘ এবং ইন্টারন্যাশনাল রেড ক্রস একযোগে কাজ করছে।

মন্তব্য



সাতদিনের সেরা