kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীর ইস্যুতে লন্ডনে হাজারো মানুষের বিক্ষোভ, ভারতীয় হাইকমিশনে হামলা

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীর ইস্যুতে লন্ডনে হাজারো মানুষের বিক্ষোভ, ভারতীয় হাইকমিশনে হামলা

কাশ্মীরের প্রতি সংহতি জানিয়ে লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ-প্রতিবাদ

ব্রিটেনের রাজধানীতে লন্ডনে কাশ্মীর ইস্যুতে ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ করেছে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকেরা। সেখানে  বিক্ষোভে অংশ নিয়েছেন প্রায় ১০,০০০ পাকিস্তানি বংশোদ্ভুত ব্রিটিশতারা ভারতীয় হাইকমিশনেও হামলা চালিয়ে জানালার কাঁচ ভেঙেছেন। চলতি সপ্তাহে এই নিয়ে দ্বিতীয়বার কাশ্মীর নিয়ে বিক্ষোভে অংশ নিলেন তারা। 

জানা গেছে, একদল ব্রিটিশ কাশ্মীরিদের আয়োজিত 'কাশ্মীর ফ্রিডম মার্চ' পার্লামেন্ট স্কোয়ার থেকে ডাউনিং স্ট্রিট হয়ে হাইকমিশনের বিল্ডিং-এর দিকে যায়। মিছিলের নেতৃত্বে ছিলেন ব্রিটিশ লেবার পার্টির কয়েকজন এমপি। বিক্ষোভকারীদের হাতে ছিল পাকিস্তান অধিকৃত কাশ্মীর ও খালিস্তানের পতাকা ও প্ল্যাকার্ড। তাদের মুখে  ছিল 'কাশ্মীরে গোলাগুলি বন্ধ হোক', 'কাশ্মীর নিয়ে জাতিসংঘের ব্যবস্থা নেওয়ার সময় এসেছে', 'কাশ্মীরে যুদ্ধ বন্ধ হোক' ইত্যাদি স্লোগান।

এদিকে, ভারতীয়দের পক্ষ থেকে পাল্টা কোনও প্রতিবাদ গড়ে তোলা হয়নি বলে জানা গেছে। 

মিছিল শুরুর আগে ওয়েস্টমিনিস্টারে পার্লামেন্ট স্কোয়ারের মহাত্মা গান্ধীর মূর্তির হাতে বসিয়ে দেওয়া হয় কাশ্মীরের পতাকা।  বিক্ষোভকারীরা ভারতীয় হাই কমিশনে গিয়ে ডিম, টমেটো, জুতো, পাথর, বোতল, ধোঁয়ার বোমা ছুড়তে থাকেন। কমিশনের বেশ কয়েকটি জানলার কাঁচ ভাঙেন তারা। 

ওই ছবি টুইট করে ভারতীয় হাই কমিশন জানায়, আজ লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে আরও একটা হিংসাত্মক প্রতিবাদ। প্রাঙ্গন ক্ষতিগ্রস্ত হয়েছে।' 

এই ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মেট্রোপলিটান পুলিশ। 

পাকিস্তানি বংশোদ্ভুত লন্ডনের মেয়র সাদিক খান টুইটে জানিয়েছেন, এই অগ্রহণযোগ্য আচরণের তীব্র নিন্দা করছি।

সূত্র :পার্স নিউজ, এই সময় 

মন্তব্য



সাতদিনের সেরা