kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

গায়ের জোরে কাশ্মীর ঠান্ডা রাখা হয়েছে : শ্রীনগরের মেয়র

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:০২ | পড়া যাবে ২ মিনিটে



গায়ের জোরে কাশ্মীর ঠান্ডা রাখা হয়েছে : শ্রীনগরের মেয়র

৩৭০ ধারা বাতিল করে বিশেষ সুবিধা কেড়ে নেওয়ার পর থেকে কাশ্মীর শান্ত রয়েছে বলে বারবার দাবি করে আসছে মোদি সরকার। সেই সঙ্গে কেন্দ্রের দাবি, বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকে কোনো অশান্তির ঘটনায় কারো মৃত্যু হয়নি।

তবে মোদি সরকারের এ ধরনের দাবি ভিত্তিহীন হিসেবে উড়িয়ে দিয়ে কড়া সমালোচনা করলেন শ্রীনগরের মেয়র জুনেইদ আজিম মাট্টু। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, রাস্তায় কোনো মরদেহ পড়ে নেই মানে এই নয় যে, জম্মু কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক। গায়ের জোরে কাশ্মীরকে ঠান্ডা রাখা হয়েছে। তার মানে এই নয় যে, পরিস্থিতি স্বাভাবিক।

মাট্টু আরো বলেন, কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছিল, নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হবে। কিন্তু কাশ্মীরে এখনো অনেক পরিবার আছে যারা প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক নেতাদের আটকে রাখারও সমালোচনা করেন তিনি। 

তিনি আরো বলেন, বছরের পর বছর কাশ্মীরের মূলস্রোতের রাজনীতিবিদরা সন্ত্রাসবাদের বিরোধিতা করেছেন। কিন্তু এখন তাদেরই বন্দি করে রাখা হয়েছে। কাশ্মীরিদের অস্তিত্বের সঙ্কট তৈরি হয়েছে। কাশ্মীরবাসী সবসময় সন্ত্রাসের মধ্যেই বাস করে। তবে তা আমাদের অভ্যাস হয়ে গেছে। কিন্তু সন্ত্রাসের অজুহাতে আমাদের মৌলিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে। 

এদিকে গত সপ্তাহে এক সাক্ষাৎকারে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাশ্মীরে অস্ত্রধারীরা যেন জমায়েত হয়ে প্রশাসনের বিরুদ্ধে হামলা না করতে পারে, সেজন্যই যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখা দরকার ছিল।

মন্তব্য



সাতদিনের সেরা