kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখ এখনই ‘দেশহীন’ নয়

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখ এখনই ‘দেশহীন’ নয়

গত শনিবার ভারতের আসামে জাতীয় নাগরিক পঞ্জীর (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ওই তালিকা অনুসারে আসামে ১৯ লাখ ৬ হাজার ৬৬৭ জন নাগরিককে ভারতীয় নয় বলে বাতিল করা হয়েছে। কিন্তু তালিকা থেকে বাদ পরে যাওয়ারা এখনো দেশহীন বা বিদেশি নয় বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার। গতকাল রবিবার সাংবাদিক সম্মেলন তিনি এ তথ্য জানান। 

রবিশ কুমার জানান, পুরো তালিকা বের হওয়ার পর দেখা গেছে তথ্যপ্রমানের উপর ভিত্তি করে তিন কোটি মানুষ ভারতীয় নাগরিক এবং প্রায় উনিশ লাখ মানুষ ভারতীয় নাগরিক নন। তবে তারা এখন থেকেই বিদেশি বা দেশহারা হবেন না।

রবিশ কুমার বলেন, এনআরসি তালিকা থেকে বাদ পড়ে যাওয়ারা আগের মতই সুযোগ সুবিধা নিতে পারবেন এবং স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। তালিকাভুক্ত হওয়ার জন্য আবেদনও জানাতে পারবেন তারা। এনআরসির পুরো প্রক্রিয়া স্বচ্ছভাবে এবং আইন মেনে হয়েছে বলে জানান তিনি। 

তিনি জানান, সম্পূর্ণ প্রক্রিয়ার তদারকি করেছিল সুপ্রিম কোর্ট। সম্পূর্ণ প্রক্রিয়াতে সরাসরিভাবে সুপ্রিম কোর্ট ছিলো এবং কোর্টের আদেশ মতো সরকার কাজ করেছে এবং তালিকা প্রকাশের দিন ও সময় কোর্টের নির্দেশ মেনেই হয়েছে। তাছাড়া আবেদনপত্রে ধর্ম নিয়ে কোনো কলাম ছিলো না।

তালিকা থেকে বাদ পড়ে যাওয়ারা বিজ্ঞপ্তি পাওয়ার ১২০ দিন পর আপিল করতে পারবেন এবং সেক্ষেত্রে সকল আবেদনকারীকে সরকার সাহায্য করবে বলে নিশ্চিত করে জানান তিনি।

সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

মন্তব্য



সাতদিনের সেরা