kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

সে শহরে বাসে উঠলে ভাড়া লাগে না

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সে শহরে বাসে উঠলে ভাড়া লাগে না

গতবছর ফ্রান্সের উত্তরের শহর ডানকির্ক এ ফ্রি বাসসেবা চালু করা হয়। জানা গেছে, এতে ভালো উপকার মিলেছে পরিবেশেরও। জানা গেছে, ওই শহরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যাপকহারে ক্ষতিগ্রস্ত হয়। যুদ্ধ পরবর্তী সময়ে শহরটি বাণিজ্যিক অঞ্চল হয়ে ওঠে। তেল পরিশোধন থেকে শুরু করে বিভিন্ন ধরনের স্টিল কারখানা রয়েছে সেখানে।

৮৮ হাজার জনবসতির ওই শহরে গত বছরের ১ সেপ্টেম্বর থেকে ফ্রি বাসসেবা চালু করা হয়। ডানকির্ক থেকে পাশের শহরগুলোতে সেই বাসে যাতায়াত করা যায়। প্রতি ১০ মিনিট পরপর ডানকির্ক থেকে পাঁচটি রুটে বাস ছেড়ে যায়। এছাড়া শহরের ভেতর বেশ কিছু বাস চলাচল করে।

স্থানীয় একজন সাংবাদিক জানান, সচরাচর অন্য জায়গায় বাসে যাত্রী তোলার জন্য বিভিন্ন স্থানে দাঁড় করানো হয়। বাড়তি আয়ের জন্য বাস চালকরা বেপরোয়াভাবে ছুটতে থাকেন। কিন্তু ডানকির্ক শহরে সেই ঝামেলা নেই। এখানে বাসে চলাচলের জন্য টিকিট সংগ্রহের বালাই নেই।

তিনি আরো বলেন, বাস নির্দিষ্ট স্থানের বাইরে অন্য কোথাও থামে না। আবার ঝুঁকি নিয়ে বেপরোয়াভাবে ছুটেও যায় না। ফলে সুন্দরভাবে সবাই যাতায়াত করতে পারছে।

তিনি আরো বলেন, কাজের জন্য বহু মানুষকে এই শহরে আসতে হয়। কিন্তু তাদের অনেকেই আগে পরিবহণ খরচের কারণে বাড়ি ফিরে যেতে পারতো না। কিন্তু এখন ফ্রি বাস সার্ভিসের জন্য সবাই বাড়ি ফিরে যেতে পারে। ছাত্ররাও দূরের শহর থেকে প্রতিদিন এখানে এসে ক্লাস শেষে ফিরে যেতে পারছে। ফলে এই শহরে বাড়তি বসতি স্থাপন করতে হচ্ছে না। 

মন্তব্য



সাতদিনের সেরা