kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

বিধ্বংসী হ্যারিকেন ডোরিয়ান আছড়ে পড়তে চলেছে বাহামায়, আতঙ্কে ফ্লোরিডা

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ২১:০২ | পড়া যাবে ২ মিনিটে



বিধ্বংসী হারিকেন ডোরিয়ান ক্যাটাগরি ৫ মাত্রা ধারণ করেছে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার। কয়েক ঘণ্টার মধ্যেই ঝড়টি যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্ব উপকূল বাহামা দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ক্যাটাগরি ৫ মাত্রার এই ঝড় তছনছ করে দিতে পারে বহু এলাকা। স্থলভূমিতে আছড়ে পড়ার সময় ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ২৪১ কিলোমিটার। ওই গতিতে আছড়ে পড়লে বিস্তীর্ণ কোনো এলাকা যে তছনছ হয়ে যেতে পারে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। 

আবহাওয়াবিদরা বলছেন, ঝড়টি এখন সমুদ্রের ওপরই অবস্থান করছে। আর তা এগিয়ে যাচ্ছে অতি ধীর গতিতে। ঘণ্টায় মাত্র ১২ কিলোমিটার বেগে সেটি স্থলভূমির দিকে আসছে। বাহামার স্থানীয় সময় রবিবার রাত ৮টা নাগাদ ঝড়টি আছড়ে পড়তে পারে।

ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জের দিকে ধাবমান এই দানব ঝড় দুলকি চালেই এগিয়ে যাচ্ছে বাহামা, আলবাকো দ্বীপপুঞ্জ ও গ্র্যান্ড বাহামার দিকে। বাহামায় আছড়ে পড়ার পর তা ক্রমশ ফ্লোরিডার দিকে ধাবমান হতে পারে। 

সোমবার তা ফ্লোরিডা পৌঁছানোর কথা। সে কারণে আতঙ্কের পারদ ক্রমশ চড়ছে। এর আগে ক্যাটাগরি ৪ মাত্রা থেকে ঝড়টি ৫ ক্যাটাগরিতে উঠে এসেছে। আগে থেকেই  হিসাব করে ক্যাটাগরি ৫ হতে গেলে যে তীব্রতা ঝড়ের লাগে তার খুব কাছাকাছি দেখা যাচ্ছিল ডোরিয়ানের তীব্রতা।

এরই মধ্যে বাহামাসহ আশপাশের এলাকায় সরকারিভাবে সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্র উপকূল থেকে সবাইকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঝড়ের সময় কাউকে বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

আতঙ্কে মানুষজন খাবার পানি ও শুকনো খাবার বাড়িতে মজুত করতে শুরু করেছেন। ঝড়ের তাণ্ডবের চেহারা কেমন হতে চলেছে, তার একটা আন্দাজ করেই আতঙ্কিত মানুষজন। প্রশাসনের পক্ষ থেকে উদ্ধারকাজের সবরকম বন্দোবস্ত করা হয়েছে। এমনকি ফ্লোরিডায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা