kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

মোদিকে প্রতিহিংসার রাজনীতি ছেড়ে অর্থনৈতিক সঙ্কট কাটানোর পরমার্শ মনমোহনের

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:১১ | পড়া যাবে ২ মিনিটে



মোদিকে প্রতিহিংসার রাজনীতি ছেড়ে অর্থনৈতিক সঙ্কট কাটানোর পরমার্শ মনমোহনের

ভারতের আসামে চূড়ান্ত নাগরিক তালিকা বা এনআরসি প্রকাশের পর দেখা গেছে ১৯ লাখের বেশি মানুষের নাম বাদ পড়েছে। এছাড়া কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে বিশেষ সুবিধা কেড়ে নেওয়ার সিদ্ধান্তের জেরে বিভিন্ন মহলে সমালোচিত হচ্ছে মোদি সরকার।

এদিকে চরম অর্থনৈতিক অব্যবস্থার জন্য সার্বিকভাবে ভারতের প্রবৃদ্ধি ধাক্কা খেয়েছে। গত ত্রৈমাসিকে তা নেমে এসেছে মাত্র পাঁচ শতাংশে। ভারতের শিল্পোৎপাদনে বৃদ্ধি মাত্র শূন্য দশমিক ছয় শতাংশে নেমে এসেছে। 

এরকম পরিস্থিতিতে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, এটা ম্যানমেড সঙ্কট! এই সঙ্কটের পরিস্থিতি কিছু ভুল সিদ্ধান্তের জন্য তৈরি হয়েছে। এক, নোট বাতিল। দুই, যেমন তেমন করে জিএসটি তথা পণ্য পরিষেবা কর ব্যবস্থার বাস্তবায়ন করা।

মনমোহন সিং বোঝাতে চান, ২০০৮ সালে থেকে বিশ্বজনীন মন্দা চলছিল। টানা নেতিবাচক পরিস্থিতির কারণে বেহাল হয়ে পড়েছিল অর্থনীতি। এখন পরিস্থিতি  আরো ভালো করা যেত। কিন্তু সরকারের ভুল সিদ্ধান্তের খেসারত দিতে হচ্ছে সরকারকে। ২০০৮ সালে তীব্র মন্দার বাজারেও ভারতের অর্থনীতিকে ভেঙে পড়তে দেননি। অনেকেই বুঝতে পারেননি যে মন্দা চলছে। আর এখন তো রিজার্ভ ব্যাঙ্কের টাকায় হাত দিতে হয়েছে।
 
বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, প্রতিহিংসার রাজনীতি ছেড়ে শুভবুদ্ধি সম্পন্ন মানুষের কথা শুনুন। আর তা শুনে এই অর্থনৈতিক সঙ্কট থেকে দেশকে উদ্ধার করুন।

প্রতিহিংসার রাজনীতি নেতিবাচক বাতাবরণ তৈরি করছে। ভারতকে বৃদ্ধির পথে নিয়ে যেতে গেলে উদার ভাবমূর্তি নিয়ে চলতে হবে। এই কথা বোঝাতেই এমন মন্তব্য করেছেন মনমোহন সিং বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

মন্তব্য



সাতদিনের সেরা