kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

আজ থেকে ভারতে ট্রেনের অনলাইন টিকিটের দাম বাড়ছে

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ১১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



আজ থেকে ভারতে ট্রেনের অনলাইন টিকিটের দাম বাড়ছে

ভারতে আজ (১ সেপ্টেম্বর) থেকে বাড়ছে ট্রেনের অনলাইন টিকিটের দাম। এর ফলে যাত্রীদের আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের টিকেট কাটার খরচ বেড়ে যাবে। আজ থেকে ই-টিকিটে সার্ভিস চার্জ নেওয়া ফের শুরু করছে রেলের অধীনস্ত আইআরসিটিসি সংস্থাটি। 

এক বিবৃতিতে আইআরসিটিসির পক্ষ থেকে বলা হয়েছে, এবার থেকে স্লিপার ক্লাসসহ সমস্ত নন-এসির ক্ষেত্রে অনলাইনে টিকিট কাটলে সার্ভিস চার্জ বাবদ দিতে হবে ১৫ রূপি। আর ফার্স্ট ক্লা-সহ সমস্ত এসি ক্লাসের ক্ষেত্রে তা বেড়ে দাঁড়াবে ৩০ রূপি । এর সঙ্গে আলাদাভাবে যুক্ত হবে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। ফলে সবমিলিয়ে আরও বেশ কিছুটা বাড়বে খরচ। 


তিন বছর আগে ডিজিটাল লেনদেনকে উৎসাহ দিতে আইআরসিটিসি -র ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের টিকিট টাকার ক্ষেত্রে সার্ভিস চার্জ তুলে দিয়েছিল সরকার। সে সময়ে নন-এসি টিকিটের ক্ষেত্রে ২০  রূপি এবং এসি টিকিটের ক্ষেত্রে ৪০ রূপি টাকা করে সার্ভিস চার্জ নেওয়া হতো। কিন্তু ই-টিকিটে সার্ভিস চার্জে ছাড় একটি সাময়িক সুবিধা এবং রেল মন্ত্রণালয় চাইলে তা ফের চালু করতে পারে বলে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়। এরপরই আয় বাড়াতে রেলের কর্মকর্তারা সিদ্ধান্ত নেন। 

জানা গেছে, প্রাথমিকভাবে স্থির করা হয়, ই-টিকিটে ফের সার্ভিস চার্জ নেওয়া হবে। সেই সিদ্ধান্ত অনুসারে পুনরায় সার্ভিস চার্জ চালু করার অনুমতি চেয়ে রেল বোর্ডের কাছে আবেদন করেছিল আইআরসিটিসি -র। সেই অনুমোদন পেয়েছে তারা। সমস্ত দিক খতিয়ে দেখে আইআরসিটিসি -কে এই অনুমতি দেওয়া হয়েছে বলে সরকারিভাবে জানানো হয়েছে। 

মন্তব্য



সাতদিনের সেরা