kalerkantho

বাংলাদেশ থেকে আসা পণ্য নিয়ে উদ্বেগ

কলকাতা প্রতিনিধি   

২৬ আগস্ট, ২০১৯ ১৫:০৫ | পড়া যাবে ১ মিনিটে



বাংলাদেশ থেকে আসা পণ্য নিয়ে উদ্বেগ

ভারতে বাংলাদেশ থেকে আমদানি করা কাপড় নিয়ে উদ্বেগ পশ্চিমবঙ্গ সরকারের। রাজস্ব বিভাগের গোয়েন্দাদের পক্ষ থেকে এ বিষয়ে সীমান্তে অবস্থিত কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে। ভারত-বাংলাদেশ অবাধ বাণিজ্যের সুযোগ নিয়ে অন্য দেশের কাপড় বাংলাদেশ মারফত এ দেশে আনা হচ্ছে বলে খবর ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স বা ডিআরআই-এর কাছে।

'বাংলাদেশকে ব্যবহার করে অবৈধ আমদানির চেষ্টা নিয়ে উদ্বেগ রয়েছে' নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন ইকোনমিক টাইমস-কে। কেন্দ্রীয় সংস্থার কথা- বাংলাদেশ থেকে শুধু ওই দেশের পণ্যই আমদানি করা হোক।

এ নিয়ে শুল্ক দপ্তরের কর্মকর্তাদের সতর্ক করেছে ডিআরআই। বাংলাদেশ থেকে আমদানি করা পণ্য ভালো করে খতিয়ে ও সার্টিফিকেট দেখেই ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। এই অভিযোগে গত আগস্টেই ফিউচার এন্টারপ্রাইজকে নোটিশ ধরিয়েছে ডিআরআই। তাদের ৮৩টি আমদানির ওপর করা হয়েছে শো-কজ। অভিযোগ, ওই কাপড়গুলো অন্য দেশ থেকে কিনে বাংলাদেশের মাধ্যমে আনা হয়েছে। যাতে শুল্ক কর দিতে না হয়।

ভবিষ্যতে এই পদ্ধতিতে আরো অবৈধ আমদানি রুখতে সক্রিয় হচ্ছে ডিআরআই। এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়কেও।

মন্তব্য



সাতদিনের সেরা