kalerkantho

‌রাস্তা ব্যবহারের অধিকার নেই দলিত সম্প্রদায়ের!

কালের কণ্ঠ অনলাইন   

২৬ আগস্ট, ২০১৯ ১৪:৩২ | পড়া যাবে ২ মিনিটে



‌রাস্তা ব্যবহারের অধিকার নেই দলিত সম্প্রদায়ের!

মৃতদেহ দড়ি দিয়ে বেঁধে ব্রিজ থেকে ২০ ফুট নিচে শ্মশানে নামানো হচ্ছে

ভারতে দলিত সম্প্রদায়ের লোকের ভয়ানক নিপীড়নের শিকার হয়ে থাকেন। সেখানে কুপ্পান নামে ৫০ বছর বয়সী এক ব্যক্তি গত শুক্রবার গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন। কুপ্পান দলিত সম্প্রদায়ের লোক। তাই মৃতদেহ সৎকারের জন্য রাস্তা দিয়ে শ্মশানে যেতে পারলেন না মৃতের আত্মীয়রা। মৃতদেহ দড়ি দিয়ে বেঁধে ব্রিজ থেকে ২০ ফুট নিচে শ্মশানে নামাতে হলো তাঁদের। এমনটাই ঘটেছে তামিলনাড়ুর ভান্নিয়ামবাদিতে। 

শুনতে অবাক লাগলেও বিগত চার বছর ধরে তামিলনাড়ুর ভান্নিয়ামবাদি এলাকার দলিত সম্প্রদায়ের মানুষেরা এভাবেই মৃতদেহের সৎকার করে চলেছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখান থেকেই বিষয়টি প্রকাশ্যে এসেছে। 

জানা গেছে, কুপ্পান নামে ওই ব্যক্তি গত শুক্রবার গাড়ি দুর্ঘটনায় মারা যান। বুধবার তাঁর মরদেহ নিয়ে শ্মশানে যাচ্ছিলেন আত্মীয়রা। কিন্তু নদীর পাড়ে সৎকারের জন্য যে রাস্তা গেছে, সেখানে তাঁদের ঢুকতে বাধা দেওয়া হয়। ঝামেলা এড়াতে এরপর ব্রিজ থেকে কুপ্পানের মৃতদেহ নিচে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তারপরই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। 

এদিকে, সরাসরি উঁচু জাতের বিরুদ্ধে অভিযোগ আনেনি ওই সম্প্রদায়ের মানুষরা। তবে এই প্রসঙ্গে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছেন তাঁরা।

 এ বিষয়ে জেলা প্রশাসকের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি জানান, ঘটনাটির বিষয়ে তদন্ত শুরু হয়েছে। ‌

সূত্র : আজকাল 

মন্তব্য



সাতদিনের সেরা