kalerkantho

১৪ মাস পরেই কাশ্মীরে নির্বাচন

কালের কণ্ঠ অনলাইন   

২৫ আগস্ট, ২০১৯ ২০:৩২ | পড়া যাবে ২ মিনিটে



১৪ মাস পরেই কাশ্মীরে নির্বাচন

ফাইল ছবি

যত দ্রুত সম্ভব কাশ্মীরে নির্বাচন দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিল নরেন্দ্র মোদির সরকার। সেই প্রতিশ্রুতি রক্ষা করতেই আর ১৪ মাস পরেই কাশ্মীরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারতের নির্বাচন কমিশন সূত্রে এ কথা জানানো হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রটি বলছ, ১৪ মাস পরে নির্বাচন করানোর কারণ হলো-নতুন কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণার পর 'ডি লিমিটেশন' এর কাজ শেষ করতে হবে। সেটা শেষ করতে কিছুটা সময় লাগবে। 

এদিকে, চলতি বছরের নভেম্বর মাস থেকে শুরু হচ্ছে ডিলিমিটেশনের কাজ। আনুষ্ঠানিকভাবে এই কাজ শুরু করার কথা নির্বাচন কমিশনকে জানাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রনালয়। ৩১ অক্টোবর সেটা জানানোর কথা। সেই আনুষ্ঠানিক বার্তা পাওয়ার পর ৯ থেকে ১০ দফায় উপত্যকায় 'ডিলিমিটেশন'-এর কাজ শেষ করবে নির্বাচন কমিশন। 

বিধানসভা আসন ৮৭ টা থেকে ৮৩-তে নামিয়ে আনা হবে। লেহ, কারগিল, ঝনসকার আর নুবরা এই চারটি কেন্দ্র আর জম্মু-কাশ্মীর বিধানসভা কেন্দ্র থাকবে না। এই মুহূর্তে কাশ্মীরের রয়েছে ৪৬টি বিধানসভা কেন্দ্র আর জম্মুর রয়েছে ৩৭টি বিধানসভা কেন্দ্র।

ইতিমধ্যে কাশ্মীরে ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে বিজেপি। সামনেই বিজেপির রাজ্য কমিটির নির্বাচন হবে উপত্যকায়। মোটের উপর বিধানসভা ভোটের আগাম বার্তা আঁচ করেই কোমড় বেঁধে নামতে শুরু করেছে বিজেপি।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা