kalerkantho

পুলিশের হামলায় সহিংস হয়ে উঠেছে হংকংয়ের শান্তিপূর্ণ বিক্ষোভকারীরা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ আগস্ট, ২০১৯ ১৭:১০ | পড়া যাবে ১ মিনিটে



পুলিশের হামলায় সহিংস হয়ে উঠেছে হংকংয়ের শান্তিপূর্ণ বিক্ষোভকারীরা

শুক্রবার রাতে শান্তিপূর্ণভাবে বিশাল মানববন্ধন করেছে হংকংয়ের বাসিন্দারা। সোভিয়েতবিরোধী বিক্ষোভকারীদের দ্বারা অনুপ্রাণিত হয়ে চীনের বিরুদ্ধে গতরাতের বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ।

তবে আজ শনিবার বিকেলে হংকংয়ে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ বেঁধেছে বিক্ষোভকারীদের। বিক্ষোভকারীদের লক্ষ করে কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ। শহরের কাওলোন বে এলাকায় পুলিশের হামলায় বহু বিক্ষোভকারী পালিয়ে আত্মরক্ষা করেছে।

রাস্তায় যেন বিক্ষোভকারীরা আর না নামার সাহস করে, সেই চেষ্টা চালিয়েছে পুলিশ। তবে বিক্ষোভকারীদের সামনে অবস্থানরতরা মাথায় হেলমেট লাগিয়ে গ্যাস মাস্ক পরেছিল। যেন পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসে ক্ষতি না হয় সেজন্য।

জানা গেছে, আজ স্থানীয় সময় বিকেল ৫টা ৩৫ মিনিটের দিকে শান্তিপূর্ণভাবে পুলিশ স্টেশনের পাশের রাস্তায় অবস্থান নিয়েছিলেন বিক্ষোভকারীরা। ওই সময় পুলিশ তাদের ওপর গরম পানি, মরিচের গুঁড়া এবং কাঁদানে গেসের শেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়।

ব্রিটিশ উপনিবেশ শেষ হওয়ার পর চীনের অধীনে হংকং চলে যাওয়ার পর এ ধরনের বড় আন্দোলন এটাই প্রথম। চীন এরই মধ্যে বিক্ষোভকারীদের বিরুদ্ধে বিদেশি শক্তির সঙ্গে যোগসাজসের অভিযোগ তুলেছে।

মন্তব্য



সাতদিনের সেরা