kalerkantho

মিয়ানমার সেনাবাহিনীর শতাধিক ফেসবুক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ বন্ধ

কালের কণ্ঠ অনলাইন   

২৩ আগস্ট, ২০১৯ ০৮:৫৮ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমার সেনাবাহিনীর শতাধিক ফেসবুক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ বন্ধ

ফাইল ফটো

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ বন্ধ করেছে ফেসবুক। ভুয়া পরিচয় ব্যবহার করে এগুলো থেকে সন্দেহজনক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছিল বলে জানিয়েছে যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ। এক বছরেরও কম সময়ের মধ্যে চতুর্থবারের মতো এসব অ্যাকাউন্ট জব্দ করল ফেসবুক।

মিয়ানমারের বিভিন্ন গোষ্ঠী, বিশেষ করে সেখানকার সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য ছড়াতে এ বাহিনী ফেসবুককে ব্যবহার করে।

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ইনস্টাগ্রামের পাঁচটি অ্যাকাউন্টও বন্ধ করা হয় বলে বুধবার এক ব্লগ পোস্টে ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান।

তিনি বলেন, ‘নিজেদের পোস্ট ছড়িয়ে দিতে এসব অ্যাকাউন্টের লোকজন ভুয়া পরিচয় ব্যবহার করছিল। আমাদের তদন্তে দেখা যায়, এগুলো থেকে চালানো কার্যকলাপ মিয়ানমার সেনাবাহিনীর কিছু ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্ট।’
 
এর আগেও গত বছর সন্দেহজনক ক্রিয়াকলাপের জন্য তিন-তিনবার মিয়ানমার সেনা সংশ্লিষ্ট দুই শতাধিক অ্যাকাউন্ট ও ৫০০ এর বেশি পেজ বন্ধ করে দেয় ফেসবুক।

মন্তব্য



সাতদিনের সেরা