kalerkantho

‘কাশ্মীর সংকটের জন্য দায়ী ব্রিটিশরা’

কালের কণ্ঠ অনলাইন   

২২ আগস্ট, ২০১৯ ২২:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



‘কাশ্মীর সংকটের জন্য দায়ী ব্রিটিশরা’

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি কাশ্মীর সংকটের জন্য ব্রিটিশ ঔপনিবেশিক শাসকদেরকে দায়ী করেছেন।

এই টুইটে তিনি বলেন, কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এবং এ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধের জন্য দায়ী ব্রিটিশরা। ভারতীয় উপমহাদেশ ছেড়ে যাওয়ার সময় উদ্দেশ্যপ্রণোদিতভাবে কাশ্মীর ইস্যুতে বিদ্বেষ জিইয়ে রেখেছে ব্রিটিশরা।

টুইটে তিনি আরও জানান, ‘আমরা কাশ্মীরে মুসলমানদের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। আমরা আশা করছি, ভারত সরকার কাশ্মীরের জনগণের কথা ভাববে। সেখানে মুসলমানদের ওপর অত্যাচার-নির্যাতন প্রতিরোধ করবে।’

পাকিস্তান কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতে মঙ্গলবার যাবে বলে জানায়। এর এক দিন পরেই কাশ্মীর বিষয়ে ইরানের পক্ষ থেকে এই বার্তা এল।

গত সপ্তাহে কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে আলোড়ন সৃষ্টির চেষ্টা করে পাকিস্তান। তবে বৈঠকে অংশগ্রহণকারী অধিকাংশ দেশ একে ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয় বলে দাবি করলে পাকিস্তানের পরিকল্পনা ভেস্তে যায়।

ওদিকে, কাশ্মীরি মুসলমানদের প্রতি সমর্থন দেওয়ায় ইরানকে ধন্যবাদ জানিয়েছে পাকিস্তান এর সরকার।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ ফয়সাল আজ (বৃহস্পতিবার) এক সংবাদ সম্মেলনে বলেছেন, কাশ্মীর ইস্যুতে ইসলামি ইরান বিশেষকরে আয়াতুল্লাহ খামেনির অবস্থান প্রশংসনীয়, পাকিস্তান এ জন্য ধন্যবাদ জানাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা