kalerkantho

এবার যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীন-রাশিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

২২ আগস্ট, ২০১৯ ১৬:২৯ | পড়া যাবে ১ মিনিটে



এবার যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীন-রাশিয়ার

এতদিন সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রই উত্তর কোরিয়া সহ অন্যান্য দেশগুলোকে পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের ব্যাপারে হুঁশিয়ারি দিতো। কিন্তু যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিচ্ছে চীন ও যুক্তরাষ্ট্র। 

রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধের সময়ে সম্পাদিত অস্ত্রচুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর প্রথমবারের মতো মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে ওয়াশিংটন। গত রবিবার দেশটি এমন একটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

যুক্তরাষ্ট্রের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ের সামরিক উত্তেজনা বৃদ্ধি পাবে বলে মঙ্গলবার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া ও চীন।

তবে ওয়াশিংটনের দাবি, চুক্তির শর্তটি আরেক বিশ্বশক্তি চীনকে মোকাবিলায় তাদের হাত বেঁধে রেখেছিল।

গত রবিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক ধরনের গ্রাউন্ড-লঞ্চ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ঘোষণা করে। যা ১৯৮৭ সালের আইএনএফ চুক্তির লঙ্গণ।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্যই সামরিক উত্তেজনা বাড়ানোর দিকে এগিয়ে গেছে। আমরা তাদের উসকানিতে কোনো প্রতিক্রিয়া দেখাব না।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ আন্তর্জাতিক ও আঞ্চলিক সুরক্ষা পরিস্থিতির ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে বলে তিনি সতর্ক করেন।

মন্তব্য



সাতদিনের সেরা