kalerkantho

অন্তঃসত্ত্বার রক্তের গ্রুপ 'ও' পজেটিভ, দেয়া হলো 'এ' পজেটিভ! গর্ভস্থ সন্তানের মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

২২ আগস্ট, ২০১৯ ১৩:২৭ | পড়া যাবে ২ মিনিটে



অন্তঃসত্ত্বার রক্তের গ্রুপ 'ও' পজেটিভ, দেয়া হলো 'এ' পজেটিভ! গর্ভস্থ সন্তানের মৃত্যু

অন্তঃসত্ত্বার ব্লাড গ্রুপ 'ও' পজেটিভ, কিন্তু তাঁকে দেওয়া হয়েছে 'এ' পজেটিভ। এর জেরে মারা গেছে অন্তঃসত্ত্বার গর্ভস্থ আট মাসের সন্তান। মর্মান্তিক এ ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে। এ কারণে ক্ষোভে ফেটে পড়েছেন রোগীর আত্মীয়রা। 

জানা গেছে, বৃহস্পতিবার সকাল থেকেই রোগীর পরিবারের সদস্যরা মৃত শিশুর দেহ নিয়ে হাসপাতালে বিক্ষোভ করছেন। কয়েকজন হাসপাতাল কর্মীর সঙ্গে তাঁদের সংঘর্ষ হয়। এ ঘটনাকে ঘিরে উত্তেজনা দেখা দিয়েছে। হাসপাতাল সুপারের কাছে অভিযোগ জানানো হয়েছে।

বুধবার নদিয়ার চাপড়া ব্লকের এলেমনগর গ্রামের বাসিন্দা জেসমিন মল্লিক জ্বর নিয়ে কৃষ্ণনগর জেলা হাসপাতালে ভর্তি হন। তিনি আট মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। চিকিৎসক তাঁকে পরীক্ষা করে দেখে নার্সদের রক্ত দেওয়ার ব্যবস্থা করতে বলেন।

জেসমিনের রক্তের গ্রুপ 'ও' পজেটিভ। কিন্তু অভিযোগ, নার্সরা হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক থেকে 'এ' পজেটিভ  রক্ত নিয়ে তাঁর শরীরে প্রয়োগ করেন। কিছুক্ষণ পর রক্তের খালি প্যাকেটের ওপর লেখা দেখে সন্দেহ হয় গৃহবধূর স্বামীর। তিনিই তখন নার্সদের বিষয়টি জানান। 

অভিযোগ, নার্সরা কিছু না বলেই রক্তের খালি প্যাকেটটি নিয়ে চলে যান।

এরপর জেসমিনের শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। তাঁর জ্বরও বাড়তে থাকে। রাতেই তাঁকে সদর হাসপাতালের চাইল্ড কেয়ার হাবে স্থানান্তরিত করা হয়। সেখানে তাঁকে অস্ত্রোপচার করে গর্ভের মৃত সন্তানটি বের করা হয়। এরপর ফের তাঁকে জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

ঘটনার কথা জানা মাত্রই ক্ষোভে ফেটে পড়েন পরিবারের সদস্যরা। হাসপাতাল সুপারের কাছে অভিযোগ জানান তাঁরা। 

অভিযোগ, চিকিত্সার গাফিলতির জন্য অন্তঃসত্ত্বার গর্ভস্থ সন্তানের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে হাসপাতালের বাইরে বিক্ষোভ দেখান পরিবারের সদস্যরা। 

সূত্র : জি-নিউজ 

মন্তব্য



সাতদিনের সেরা