kalerkantho

পাকিস্তানকে এবার ‘পানিতে মারার’ ঘোষণা ভারতের!

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ১৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানকে এবার ‘পানিতে মারার’ ঘোষণা ভারতের!

ভারতীয় নদীর পানি পাকিস্তানে যাওয়া বন্ধ করতে ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণ শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে সিন্ধু জলবণ্টন চুক্তি লঙ্ঘন না করেই গোটা পরিকল্পনা রূপায়িত হবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।

মঙ্গলবার মুম্বাইয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আগামিদিনে নদীর পানি পাকিস্তানে যাওয়া কিভাবে বন্ধ করা যায়, তা নিয়ে কাজ চলছে। আপাতত এটি আমাদের টপ প্রায়োরিটি। পাকিস্তানকে পানি দেওয়া বন্ধ করার কথা বললেও আমি সিন্ধু চুক্তি বাতিলের কথা বলছি না।’

সিন্ধু চুক্তি না বাতিল করে কীভাবে নদীর পানি যাওয়া বন্ধ করা সম্ভব? মন্ত্রীর ব্যখ্যা, ‘বর্তমানে নদীর অতিরিক্ত পানি পাকিস্তানে যায়। অতিরিক্ত পানিও যাতে আর না যায়, সে বিষয়ে কাজ চলছে। ক্যাচমেন্ট এরিয়ার বাইরেও জলাধার এবং নদী আছে। আমরা নদীগর্ভে পরিবর্তন আনব। যার জেরে অতিরিক্ত পানি রবি নদীতে গিয়ে পড়বে।’ এই পানি গরমের সময় ব্যবহার করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

৩৭০ ধারা বাতিল ইস্যুতে ভারত-পাকিস্তানের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। সম্প্রতি ভারতের বিরুদ্ধে বিনা নোটিশে বাঁধ থেকে পানি ছেড়ে সে দেশে বন্যা সৃষ্টির চেষ্টার অভিযোগ করেছে পাকিস্তান। গোটা বিষয়টিকে ‘পঞ্চম প্রজন্মের যুদ্ধ’ আখ্যা দিয়েছে তারা। যদিও দিল্লির তরফে সমস্ত অভিযোগ অস্বীকার করা হয়েছে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া, এই সময়

মন্তব্য



সাতদিনের সেরা