kalerkantho

বিপদ সীমার উপরে যমুনার পানি, ভাসতে পারে তাজমহল

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ১৮:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বিপদ সীমার উপরে যমুনার পানি, ভাসতে পারে তাজমহল

ভারতের হরিয়ানার হীরাকুঁদ জলাধারের পানি বাড়ার কারণে যমুনা নদীর পানির স্তর ভয়ঙ্করভাবে বেড়ে গেছে। সারা বছর মরে থাকা যমুনা নদী যেন তেড়ে ফুঁড়ে উঠেছে এই কয়েকদিনে। 

যে কোনো মুহূর্তে ছাপিয়ে যেতে পারে যমুনার দুই পাড়। তাহলে আর রেহাই থাকবে না। ভেসে যাবে দিল্লির একাধিক এলাকা।

ভারতের কেন্দ্রীয় পানি কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, যমুনার পানি বুধবার বিকেল ৫টার মধ্যে ২০৮ মিটার উচ্চতারও উপরে পৌঁছে যাওয়ার কথা। পরিস্থিতি ভয়ঙ্কর দিকে এগিয়ে যাচ্ছে বলে সতর্কতা জারি করা হয়েছে যমুনা নদীর তীরবর্তী দিল্লির একাধিক জায়গায়। 

সেরকম পরিস্থিতি হলে ভাসতে পারে তাজমহলও। যমুনা নদীর তীরবর্তী নীচু এলাকা থেকে এরই মধ্যে ১৫ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

ওই বাসিন্দাদের আশ্রয় দেওয়ার জন্য রাজধানীতে একাধিক ত্রাণ শিবিরের ব্যবস্থা করেছে সরকার। এরই মধ্যে দিল্লির একাধিক নীচু এলাকায় পানি ঢুকতে শুরু করেছে। বিকেলের পর থেকে পানি বাড়লে বিপদ আরো বেড়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করছেন সরকারি কর্মকর্তারা। 

যমুনা নদীর উপর দিয়ে যাওয়া রেল ব্রিজের অবস্থাও অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে। প্রায় ব্রিজ ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে দিল্লি সরকার। প্রতি মুহূর্তে পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা