kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

ক্রিকেটে বৈপ্লবিক পরিবর্তন, মাঠে গড়াবে ‘নিরামিষ’ বল!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ আগস্ট, ২০১৯ ১৯:৪১ | পড়া যাবে ২ মিনিটে



ক্রিকেটে বৈপ্লবিক পরিবর্তন, মাঠে গড়াবে ‘নিরামিষ’ বল!

ক্রিকেটের আধুনিকায়নের পাশাপাশি এর সরঞ্জামাদি নিয়ে গবেষণাও চলছে সমানতালে। অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা কুকাবুরা বাজারে নিয়ে আসে মাইক্রোচিপ যুক্ত নতুন ক্রিকেট বল। আর এবার বৈপ্লবিক এক ঘটনা ঘটিয়েছে ইংল্যান্ডের এক ক্রিকেট ক্লাব। তারা চামড়ার বলের বদলে ‘ভেগান’ (নিরামিষ) বল ব্যবহার করছে!

এই খবরে অনেক ক্রিকেটপ্রেমীরই চোখ কপালে উঠতেই পারে। কিন্ত এটাই বাস্তব। এমন তথ্যই নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। পশ্চিম লন্ডনের আর্লে ক্রিকেট ক্লাব এ বলটির ব্যবহার শুরু করেছে। এ বলে কোনো সিন্থেটিক অ্যানিমাল প্রোডাক্ট থাকছে না। মানে পশুজাত কোনো দ্রব্য ব্যবহৃত হচ্ছে না। চামড়ার পরিবর্তে তারা রবারের প্রয়োগ করেছে। 

ক্লাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গ্যরি শ্যাকলেডি বলেন, লেদার ক্রিকেট বলের মতোই এই বলটি। কিন্তু এর বাউন্স অনেকটাই বেশি। গ্রিপে আনাটাও বেজায় কঠিন। আমরা চেষ্টা করছি আরো ভাল সংস্করণ নিয়ে আসতে।

এর আগেও কয়েকবার খবরের শিরোনাম হয়ে ওঠে আসে আর্লে ক্রিকেট ক্লাব। এই ক্লাবের সবাই নিরামিষাশী ডায়েট ফলো করে। শ্যাকলেডি নিজেই পাঁচ বছর আগে পুরোপুরি নিরামিষাশী হয়েছিলেন। তিনি মনে করেন শাকাহারী জীবন যাপনের মাধ্যমে তার টিমের ক্রিকেটাররা বাকিদের থেকে এগিয়ে থাকবে অনেকটাই।

মন্তব্য



সাতদিনের সেরা