kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

‘কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে ভারতীয় সরকারকে সময় দিতে হবে’

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৯ ২০:১৯ | পড়া যাবে ১ মিনিটে



‘কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে ভারতীয় সরকারকে সময় দিতে হবে’

কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের ভারতের সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘কোনো কিছুই রাতারাতি করা সম্ভব নয়। কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে ভারতীয় সরকারকে সময় দিতে হবে।’ আজ মঙ্গলবার কাশ্মীর ইস্যুতে এই মতামত জানান দেশটির শীর্ষ আদালত।

এর আগে গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে কাশ্মীর রাজ্যের স্বায়ত্বশাসন দানকারী ৩৭০ অনুচ্ছেদ বাতিল করায় শীর্ষ আদালতে দ্বারস্থ হন ভারতের তেহসিন পুনাওয়ালা নামের এক সমাজকর্মী। ওই মামলার প্রেক্ষিতেই আদালত জানায় যে, উপত্যকায় স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে সরকারকে সময় দিতে হবে।

এই বিষয় নিয়ে আদালতে অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল যুক্তি দেন, ‘কাশ্মীর অত্যন্ত স্পর্শকাতর এবং জটিল বিষয়। সরকার সর্বক্ষণ পরিস্থিতির ওপর নজর রাখছে। এখনো পর্যন্ত এক বিন্দু রক্ত ঝড়েনি উপত্যকায়। কোনো প্রাণহানিও হয়নি।’ 

জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব আর কানসাল আদালতে জানান, ২০০৮ ও ২০১৬ সালে বেনজির হিংসা প্রত্যক্ষ করে উপত্যকা। ২০১৬ সালের প্রথম সপ্তাহেই হিংসায় মৃত্যু হয় অন্তত ৩৭ জনের। এবার নিরাপত্তা ব্যবস্থা মজবুত থাকায় অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো গিয়েছে। আগেই থেকে উপযুক্ত পদক্ষেপ করায় অনেকের প্রাণ বাঁচানো গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা