kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

আসামে বাতিল নাগরিকদের তালিকা আর যাচাই নয়: সুপ্রিম কোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৯ ১৯:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



আসামে বাতিল নাগরিকদের তালিকা আর যাচাই নয়: সুপ্রিম কোর্ট

ভারতের আসামের নাগরিকপঞ্জি পুনরায় যাচাই-বাচাই করে দেখার জন্য কেন্দ্রীয় সরকারের আবেদন খারিজ করে দিলেন ভারতের সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নাগরিকপঞ্জির তথ্য সুরক্ষিত রাখতে হবে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি আরএফ নরিম্যানের বেঞ্চ এ রায় দেন।

রায়ে জানানো হয়, আগামী ৩১ অগস্ট নাগরিকপঞ্জি থেকে বাদ যাওয়া নামের তালিকা অনলাইনে প্রকাশিত হবে। অন্য দিকে সংশ্লিষ্ট জেলা অফিসগুলোতে নাগরিকপঞ্জিতে নথিবদ্ধ নামের তালিকার হার্ড কপি পাঠাতে হবে।

ভারতের শীর্ষ আদালত স্পষ্ট বলছে যে, নাগরিকত্ব আইনের ৩ এবং ৬ এর ধারায় নির্ধারিত নিয়মাবলী অনুযায়ী এনআরসি তালিকা প্রকাশ করতে হবে। এই বিধি অনুযায়ী অতীতে যাদের নাম নাগরিকপঞ্জিতে উঠেছে, তাদের নামের তালিকা পুনরায় যাচাই করা যাবে না। পাশাপাশি ২০০৪ সালের ৩ ডিসেম্বরের পরে জন্ম; এমন কারো বাবা বা মা যদি বিদেশি বলে গণ্য হন, তার নামও তালিকা থেকে বাদ যাবে। একই সঙ্গে সরকারকে এনআরসির তথ্য সুরক্ষিত রাখার জন্যে বিধি প্রণয়ন করতেও বলা হচ্ছে। 

আদালতের নির্দেশ অনুযায়ী, কেন্দ্র, আসাম সরকার বা এনআরসির দায়িত্বে থাকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষও এনআরসি তথ্য অবাধ ব্যবহারের স্বাধীনতা পাবে না।

সূত্র: আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা