kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

ভারতের খাগড়াগড় বিস্ফোরণ: জেএমবির এক সদস্য গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৯ ১৬:২০ | পড়া যাবে ১ মিনিটে



ভারতের খাগড়াগড় বিস্ফোরণ: জেএমবির এক সদস্য গ্রেপ্তার

ভারতের বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে আচমকা বিস্ফোরণে ২ জন মারা যান। ওই ঘটনার তদন্তে উঠে আসে জেএমবির নাম। আর এই মামলার অন্যতম অভিযুক্ত জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) এক জঙ্গিকে গ্রেপ্তার করল ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, আটক ব্যক্তির নাম জহিরুল শেখ। দেশটির মধ্যপ্রদেশ থেকে অভিযুক্ত জেএমবি জঙ্গিকে গ্রেপ্তার করা হয়।

এনআইএ সূত্রের খবর, জহিরুল শেখ সক্রিয় জেএমবি জঙ্গি। বর্ধমানের শিমুলিয়া মাদরাসা থেকে প্রশিক্ষণ নিয়েছিল। খাগড়াগড় বিস্ফোরণের তদন্তে নেমে যে ন্যানো গাড়িটি বাজেয়াপ্ত করেছেন তদন্তকারী কর্মকর্তারা; সেই গাড়িটি চালাত জহিরুল। 
আরো জানা যায়, জহিরুল জেএমবির একজন ভালো নেতা। তার ওপর দায়িত্ব ছিলো পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন জায়গা থেকে যুবক-যুবতীদের জঙ্গি সংগঠনে নিয়োগ করা। আর তারপর সেই যুবক-যুবতীদের জঙ্গি প্রশিক্ষণ দিতো।

২০১৪ সালের ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে জঙ্গিদের একটি ডেরায় বিস্ফোরণ ঘটে। দুই জঙ্গির ঘটনাস্থলেই মৃত্যু হয়। তদন্তের দায়িত্বভার গ্রহণ করে এনআইএ। তদন্তে নেমে পশ্চিমবঙ্গ তথা ভারতে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবির বিশাল নেটওয়ার্কের কথা জানতে পারেন তদন্তকারী কর্মকর্তারা।

মন্তব্য



সাতদিনের সেরা