kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

মসজিদে ঈদের নামাজ পড়লেন কাশ্মীরিরা, বাড়ানো হয়েছে নিরাপত্তা

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৯ ১৫:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



মসজিদে ঈদের নামাজ পড়লেন কাশ্মীরিরা, বাড়ানো হয়েছে নিরাপত্তা

ঈদকে সামনে রেখে গত রবিবার রাত থেকে আবরো নতুন করে জারি হয়েছে ১৪৪ ধারা। কাশ্মীরের রাজধানী শ্রীনগরসহ বিভিন্ন এলাকার রাস্তায় টহলদারি চালাচ্ছেন নিরাপত্তারক্ষীরা। এর মাঝে সোমবার সকাল সাড়ে সাতটা থেকেই জম্মু ও কাশ্মীরের বিভিন্ন মসজিদে ঈদ-উল-আযহার নমাজ পড়লেন সবাই। সকাল ১০টা পর্যন্ত কোথাও কোনো সমস্যার খবর পাওয়া যায়নি। বরং শ্রীনগরের বিভিন্ন মসজিদে নমাজের পর স্থানীয় বাসিন্দাদের মধ্যে মিষ্টি বিলি করতে দেখা যায় পুলিশ কর্মকর্তাদের। তবে ঈদের নমাজের পরে আবার বেশকিছু জায়গা নতুন করে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

এর আগে রবিবার রাতে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন এলাকায় মাইকে করে নিষেধাজ্ঞা জারির কথা ঘোষণা করা হয় সেনা ও পুলিশের পক্ষে। প্রয়োজনীয় জিনিস কিনে সাধারণ মানুষদের বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। দোকান বন্ধ করে বাড়ি চলে যেতে বলা হয় বিক্রেতাদের। সেখানকার জন মানুষের আন্দোলন এড়াতে শ্রীনগরের বড় মসজিদগুলোতে জমায়েত করে নামাজ না পড়ে বাড়ির পাশে থাকা ছোট মসজিদে নামাজ পড়ার পরামর্শ দেওয়া হয়। 

জেলবন্দি থাকা প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকেও পাশের মসজিদে নমাজ পড়ার সুযোগ করে দেওয়া হয়। যদি বিষয়টিকে কেন্দ্র করে নতুন করে আতঙ্ক ছড়ায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে। কয়েকদিন আগেই ঈদ ও স্বাধীনতা দিবসের মধ্যে জঙ্গি হামলা হতে পারে বলে সতর্ক করেছিলেন গোয়েন্দারা।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, আজ সোমবারের ঈদের নমাজের পর কিছু কিছু জায়গা অশান্তি হতে পারে বলেও খবর পাওয়া গিয়েছিল। তাই শান্তিশৃঙ্খলা রক্ষার পাশাপাশি মুসলিম সম্প্রদায়ের মানুষকে ঈদের নমাজ পড়তে দেওয়ার চ্যালেঞ্জ ছিলো প্রশাসনের সামনে। সেই দায়িত্ব পালনের জন্য সতর্কতা গ্রহণ করেছিল প্রশাসন।

মন্তব্য



সাতদিনের সেরা