kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

আটক অভিবাসীদের বিনা বিচারে ফেরত পাঠাবে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুলাই, ২০১৯ ১৬:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



আটক অভিবাসীদের বিনা বিচারে ফেরত পাঠাবে যুক্তরাষ্ট্র

ট্রাম্প প্রশাসন গত সোমবার ঘোষণা দিয়েছে যে, অভিবাসন আদালতে না তুলেই অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আটক হওয়া ব্যক্তিদের নিজ দেশে ফেরত পাঠাতে পারবেন অভিবাসন কর্মকর্তারা। নতুন আইনের আওতায় তাদেরকে বিনা বিচারে বের করে দেয়া হবে, যারা যুক্তরাষ্ট্রে দুই বছরের কম সময় ধরে অবৈধভাবে অবস্থান করছেন। 

জানা গেছে, মঙ্গলবার এই আইনটি প্রকাশ হওয়ার কথা। আইনটি প্রকাশ হওয়ার পর থেকেই কার্যকর হয়ে যাবে। ফলে অভিবাসন আদালতে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন না আটক হওয়া ব্যক্তিরা। 

অথচ এর আগে কেবল সীমান্তে আটক হওয়া ব্যক্তিদের বিনা বিচারে দেশ থেকে বের করে দেয়া হতো। সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে প্রবেশের দুই সপ্তাহের কম সময় হলে তারা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেতেন না। অন্যথায় উকিল পর্যন্ত নিয়োগ করতে পারতেন আটক হওয়া ব্যক্তিরা।

হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি কেভিন ম্যাকআলিনান বলেন, এই আইনের ফলে অভিবাসন কর্মকর্তারা দেশের যে কোনো স্থান থেকে অভিযুক্তদের আটক করতে পারবেন। অভিবাসন সঙ্কট মোকাবিলায় এটা প্রয়োজনীয় পদক্ষেপ বলেও মনে করেন তিনি।

তার অনুমান, নতুন আইনের ফলে অভিবাসন আদালতের অন্তত নয় লাখ মামলা কমে যাবে। আর আটকদের দেশ থেকে বের করে দিতে সময়ক্ষেপণও হবে না।

তবে, যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংগঠনগুলো বলছে, হাজার হাজার মানুষ এ আইনের ফলে ক্ষতিগ্রস্ত হবে। আইনটির বিরুদ্ধে আদালতে যাওয়ার কথা জানিয়েছে দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (আকলু)।

মন্তব্য



সাতদিনের সেরা