kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

ফেসঅ্যাপের সৌজন্যে বাবা-মার কাছে ফিরল ছেলে!

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুলাই, ২০১৯ ১৯:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ফেসঅ্যাপের সৌজন্যে বাবা-মার কাছে ফিরল ছেলে!

সম্প্রতি সোশ্যাল সাইটে ফেসঅ্যাপ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সাধারণ মানুষ থেকে বড় তারকারাও নিজেদের ছবিকে বুড়ো বানিয়ে ফেলছেন এই অ্যাপ দিয়ে। সেইসঙ্গে এই অ্যাপটি ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়া সহ একাধিক বিতর্ক জড়িয়ে গেছে। কিন্তু যেমন সব ভালো দিকের একটা খারাপ দিক থাকে, তেমনই সব খারাপ দিকেরও একটা ভালো দিক থাকে। তার প্রমাণ পেলেন চীনের এক দম্পতি।

চীনের শেনজেন প্রদেশের ফুটিয়ান ডিস্ট্রিক্টের শাই ইউ ওয়েইফেং নামে ২১ বছরের এক যুবক, ১৮ বছর পর তার মা, বাবার সঙ্গে মিলিত হয়েছেন এধরনের একটি প্রযুক্তির সাহায্যে। চীনা কোম্পানি টেনসেন্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তির মতো একটি সফ্‌টওয়্যার প্রযুক্তি তৈরি করেছে, যা কাজ করে ফেসবুকের ফেসঅ্যাপ প্রযুক্তির মতোই।

ওয়েইফেংয়ের বাবা,মা, ইউ শিংকুয়ান এবং রোং মুহুয়ানের আবেদনের ভিত্তিতে চীনা পুলিশ এআই প্রযুক্তির সাহায্যে গত দুই মাস ধরে ১০০ জন ব্যক্তির মুখের সঙ্গে মিলিয়ে দেখে ১৮ বছর আগে তাদের শিশুপুত্রকে কেমন দেখতে ছিল। ইউ এবং রোং পুলিশকে জানান, ২০০১ সালের ৬ মে একটি নির্মাণাধীন বাড়ির সামনে খেলা করার সময় তাদের শিশুসন্তানকে অপহরণ করেছিল দুর্বৃত্তরা। তারপর দীর্ঘদিন ধরে সন্ধান চালিয়েও খোঁজ পাননি ছেলের।

অবশেষে ফেসঅ্যাপ চ্যালেঞ্জ দেখেই তাদের এই প্রক্রিয়া অবলম্বনের কথা মাথায় আসে। এরপরই টেনসেন্টের দ্বারস্থ হয় পুলিশ। এক দম্পতির হারিয়ে যাওয়া সন্তানকে তাদের কাছে ফিরিয়ে দিতে পেরে পুলিশবাহিনীও আনন্দে ভাসছে। বর্তমানে গুয়াংঝৌ প্রদেশের একটি কলেজের ছাত্র ওয়েইফেংয়ের সঙ্গে তার বাবা, মায়ের প্রথমবার মিলিত হওয়ার দৃশ্য এখন ফেসবুকে ভাইরাল হয়ে রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা