kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

যুক্তরাষ্ট্রের ১৭ গুপ্তচর গ্রেপ্তার

ইরান-মার্কিন নতুন উত্তেজনা, যুক্তরাষ্ট্রের কয়েকজন গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুলাই, ২০১৯ ১৯:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ইরান-মার্কিন নতুন উত্তেজনা, যুক্তরাষ্ট্রের কয়েকজন গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর

গ্রেপ্তার গুপ্তচরদের ছবি।

বর্তমানে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলছে চরম উত্তেজন। যেকোনো সময় দেশ দু’টি জড়িয়ে যেতে পারে যুদ্ধে। আর এরই মধ্যে চাঞ্চল্যকর এক ঘোষণা এলো তেহরান থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর ১৭ জন চরকে গ্রেপ্তারের দাবি করেছে তারা। গ্রেপ্তার চরদের মধ্যে কয়েকজনের সাজা মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলেও দাবি করছে।

স্থানীয় সময় সোমবার ইরানের মিডিয়ায় বলা হয়েছে, তাদের সরকার কিছুদিন আগেই আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএর ১৭ জন চরকে ধরেছে। তাদের বিচারও করা হয়ে গিয়েছে এরই মধ্যে। কয়েকজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। শুধু তাই নয় তাদের মৃত্যুদণ্ড কার্যকর করাও হয়েছে। এ নিয়ে ইরানিয়ান এবং ওয়েস্টার্ন মিডিয়ায় সংবাদ প্রচার করা হয়। 

এদিকে ইরানের টিভিতে ‘স্পাইদের’ ছবিও দেওয়া হয়েছে। সিআইএ অথবা আমেরিকার প্রশাসন থেকে ইরানের এই বক্তব্যের কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

গত জুন মাসে ইরান দাবি করে, সিআইএর একটি চরচক্র তারা ধরেছে। সোমবার তেহরান থেকে সেই চক্রের গুপ্তচরদের ধরার কথা বলেছে কিনা তা এখনো স্পষ্ট নয়।

চলতি বছরের মে মাসে ইরানের ওপরে আমেরিকা কঠোর নিষেধাজ্ঞা জারি করে। গত সপ্তাহে ইরান একটি ব্রিটিশ ট্যাঙ্কার আটক করে। তার আগে ৪ জুলাই ইরানের একটি ট্যাঙ্কার আটক করেছিল ব্রিটেন।

ইরানের সরকারি টিভি চ্যানেলে একটি বিবৃতি পাঠ করে শোনানো হয়। তাতে বলা হয়, ২০১৯ সালের মার্চের মধ্যে ১৭ জন গুপ্তচরকে গ্রেপ্তার করা হয়েছে। তারা ইরানের অর্থনীতি, পরমাণু প্রযুক্তি, পরিকাঠামো, সেনাবাহিনী ও অন্যান্য সংবেদনশীল বিষয়ে গোপন তথ্য সংগ্রহ করেছিল। এর পরে ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা ফারস জানিয়েছে, গুপ্তচরদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

সূত্র: নিউইয়ার্ক পোস্ট, দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা