kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

ভারতে থাকার মেয়াদ বাড়ল তসলিমার

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ২০:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে থাকার মেয়াদ বাড়ল তসলিমার

ফাইল ছবি।

বাংলাদেশ থেকে বহু বছর ধরে নির্বাসিত তসলিমা নাসরিন। তিনি বর্তমানে বসবাস করছেন ভারতে। কলকাতাতে থাকাকালীন বিতর্কের মুখে পড়তে হয় তাকে। তার একটি বইকে কেন্দ্র করে রোষের মুখে পড়ে কলকাতা ছাড়তে হয়। আপাততো তিনি দিল্লিবাসী। 

ভারতে ভিসা নিয়ে গত দীর্ঘ কয়েক বছরে একাধিকবার সমস্যায় পড়তে হয়েছে তাকে। আর এবার ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করা সত্বেও কোনো সাড়া পাচ্ছিলেন না তিনি। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে উদ্দেশ্য করে মঙ্গলবারই একটি টুইট করেন তসলিমা। আগামী ২৭ জুলাই তার ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এরপর বুধবারই তিনি জানান যে, তার ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন মঞ্জুর হয়েছে। তবে সেটা মাত্র তিন মাসের জন্য।

তসলিমা জানান, প্রত্যেকবারই তিনি পাঁচ বছরের ভিসার মেয়াদের জন্য আবেদন জানান, কিন্তু মাত্র এক বছরের জন্য ভিসা মঞ্জুর করা হয়। কিন্তু এবার ব্যতিক্রম। এবারও তিনি পাঁচ বছরের জন্যই আবেদন করেছিলেন। কিন্তু মাত্র তিন মাসের জন্য সেই মেয়াদ বাড়ানো হয়েছে। 

পরে এই বিষয়ে আবারো তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর অফিশিয়াল টুইটার হ্যান্ডেলকে মেনশন করে তসলিমা লেখেন, যাতে তার আবেদন পুনর্বিবেচনা করা হয়। আর অন্তত এক বছরের জন্য বাড়ানো হয় ভিসার মেয়াদ।

এর কয়েক ঘণ্টা পরেই আবারো একটি টুইট করেন তসলিমা নাসরিন। সেখানে তিনি মনে করিয়ে দেন যে ভিসার মেয়াদ ৫০ বছরের জন্য বাড়িয়ে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছিলেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী তথা বর্তমান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাই অমিত শাহকে ধন্যবাদ জানিয়ে তিনি ফের সাহায্যের আবেদন জানান।

এরপরই তসলিমার ভিসার মেয়াদ নিয়ে সিদ্ধান্ত বদলাল মোদি সরকার। তিন মাসের বদলে এক বছরের জন্য বাড়ানো হল তসলিমার ভিসার মেয়াদ। শনিবার টুইট করে একথা জানিয়েছেন লেখিকা।

মন্তব্য



সাতদিনের সেরা