kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

ডারউইনের তত্ত্ব নিয়ে ফের প্রশ্ন তুললেন বিজেপি সাংসদ!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৯ ১৫:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



ডারউইনের তত্ত্ব নিয়ে ফের প্রশ্ন তুললেন বিজেপি সাংসদ!

ভারতে ডারউইনের তত্ত্ব নিয়ে ফের প্রশ্ন তুলেছেন বিজেপি সাংসদ সত্যপাল সিং। ব্রিটিশ বিজ্ঞানীর বানর থেকে বিবর্তনের তত্ত্ব তিনি উড়িয়ে দিয়েছেন। লোকসভায় মানবাধিকার সুরক্ষা (সংশোধন) বিল ২০১৯ নিয়ে আলোচনা করতে গিয়ে বিবর্তনবাদের বিরুদ্ধে প্রশ্ন তুলেন তিনি। 

লোকসভায় সত্যপাল সিং বলেন, ভারতীয় সংস্কৃতি সবসময়ই মূল্যবান। আমরা ঋষিদের সন্তান। 

এদিকে সত্যপাল সিং একথা বলার পরেই বিরোধীদলের বেঞ্চ থেকে প্রতিবাদ ভেসে আসে। এর আগে উত্তর প্রদেশের বাগপতের এই সাংসদ ডারউইনের তত্ত্বকে বাতিল করে দিয়েছিলেন। দাবি করেছিলেন এটি বিজ্ঞানসম্মতভাবে ভুল। 

মানবসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী থাকাকালে সত্যপাল সিং বলেছিলেন, তিনি নিজেকে বানরের বংশধর বলে মনে করেন না। এ প্রসঙ্গে তিনি স্কুল ও কলেজে পড়ানো ডারউইনের তত্ত্ব সংশোধনে জোর দিয়েছিলেন। 

এদিকে বিজেপি সাংসদের মন্তব্য সম্পর্কে বলতে গিয়ে ডিএমকে সাংসদ কানিমোঝি বলেন, দুর্ভাগ্যজনকভাবে তাঁর পূর্বপুরুষররা ঋষি নন। তার পূর্বপুরুষরা হোমো স্যাপিয়েন্স বলেও মন্তব্য করেছেন কানিমোঝি। 

তিনি বলেন, তারা কেউই ভগবান হয়ে জন্মাননি। সামাজিক আন্দোলনের ফলেই তাঁর মতোই অনেকেই আজ সংসদে রয়েছেন। 

বিজেপি সাংসদের মন্তব্যের প্রতিবাদ করেন তৃণমূল সাংসদ সৌগত রায়ও। তিনি বলেন, এই মন্তব্যের অর্থ সংবিধানের অবমাননা করা। সংবিধানের ৫১(এ) ধারায় রয়েছে, ভারতীয় হিসেবে বৈজ্ঞানিক মতবাদ, মানবতাবাদের স্বপক্ষে কাজ করতে হবে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া 

মন্তব্য



সাতদিনের সেরা