kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

তেলবাহী বিদেশি জাহাজ আটক করেছে ইরান

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৯ ০১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



তেলবাহী বিদেশি জাহাজ আটক করেছে ইরান

ইরান পারস্য উপসাগরে তেলবাহী একটি জাহাজ আটক করেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। ওই জাহাজটিতে ১২ জন ক্রু রয়েছেন। ইরানের দাবি, ১০ লাখ লিটার তেল চোরাচালান সন্দেহে পারস্য উপসাগরীয় এলাকায় জাহাজটি আটক করা হয়। তবে এটি কোন দেশের জাহাজ সে বিষয়ে বিস্তারিত জানায়নি তারা।

রাষ্ট্রীয় মাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে রেভ্যুলেশনারি গার্ড জানায়, বাহিনীর সদস্যরা হরমুজ প্রণালী  দিয়ে যাওয়া এ জাহাজটিকে প্রথমে সতর্ক সংকেত পাঠায় এবং পরে আটক করে। জাহাজটি ইরানের চোরাকারবারিদের কাছ থেকে প্রায় দশ লাখ লিটার জ্বালানি বিদেশি কোনো ক্রেতার কাছে পৌঁছে দিচ্ছিল বলে দাবি করেছে রেভ্যুলেশনারি গার্ড।

রবিবার হরমুজ প্রণালী দিয়ে যাওয়ার সময় বিকল হয়ে পড়া ইউএই-ভিত্তিক রিয়াহ ট্যাংকারটিই ইরান জব্দ করেছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

ইরান এ সপ্তাহের শুরুর দিকে ওই ট্যাংকারটির সাহায্যে এগিয়ে যাওয়ার কথা জানিয়েছিল। রিয়াহ’র নাম উল্লেখ না করে ইরান বলেছিল, তারা বিদেশি ট্যাংকারটিকে মেরামতির জন্য ইরানি জলসীমায় টেনে নিয়ে গেছে। কিন্তু জাহাজটি জব্দ করার ব্যাপারে তারা কিছু বলেনি।

গত কয়েক মাস ধরে উপসাগরে উত্তেজনা বিরাজ করছে। এসময়টিতে পারস্য উপসাগর দিয়ে চলাচলকারী বেশ কয়েকটি জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসকল ঘটনায় ইরানকে দায়ী করছে মার্কিন যুক্তরাষ্ট্র, যদিও অভিযোগ অস্বীকার করেছে ইরান।

মন্তব্য



সাতদিনের সেরা