kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

স্কুল মাঠেই আরএসএস-র প্রশিক্ষণ শিবির!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৯ ১৩:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



স্কুল মাঠেই আরএসএস-র প্রশিক্ষণ  শিবির!

স্কুলের মাঠে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (‌আরএসএস)‌ প্রশিক্ষণ শিবির চলছে

ভারতের পশ্চিমবঙ্গের একটি স্কুলের মাঠে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (‌আরএসএস)‌ প্রশিক্ষণ শিবির চলছে। এই অভিযোগ ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে পশ্চিমবঙ্গের হাবড়া এলাকায়। অভিযোগ পেয়ে ইতিমধ্যেই পুলিশের পক্ষ থেকে খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। 

হাবড়া পৌরসভার প্রাক্তন পুরপ্রধান নীলিমেষ দাস অভিযোগ করে বলেন, ‘‌হাবড়ার শ্রীনগর হাইস্কুলের মাঠে বেশ কিছুদিন ধরে আরএসএসের একটি প্রশিক্ষণ শিবির চলছে বলে আমরা খবর পাই। এরপর খোঁজ নিতে গিয়ে জানতে পারি, এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষের কোনও অনুমতি নেওয়া হয়নি। শিশু, কিশোরদের শরীরচর্চা এবং জাতীয়তাবাদী শিক্ষার নামে সেখানে উগ্র সাম্প্রদায়িকতার শিক্ষা দেওয়া হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। বিষয়টি খুবই উদ্বেগজনক।

‌জানা গেছে, সকাল ছটা থেকে সাতটা পর্যন্ত চলত এই প্রশিক্ষণ। শুরুতেই দুটো ইট সাজিয়ে তাতে ফুল দিয়ে প্রণাম করে যোগাসন, তারপর কবাডি–সহ অন্যান্য খেলাধুলা, দেশাত্মবোধক গান, নীতি কথা এবং শেষে প্রার্থনা হতো। বেশ কয়েকদিন ধরে এই শিবির চললেও বিষয়টি তেমনভাবে সকলের নজরে আসেনি। দু'দিন আগে সেখানে বিজেপি'র কিছু কর্মীর যাতায়াত শুরু হতে বিষয়টি প্রকাশ্যে আসে। এরপর স্কুল কর্তৃপক্ষকে জানানো হয়।‌ 

এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক শুভাশিস সাধু বলেন, ‌স্কুল মাঠে কোনও পাঁচিল নেই। তাই সেখানে সকালের দিকে কে বা কারা শরীরচর্চার নামে কী করছে, তা স্কুল কর্তৃপক্ষের পক্ষে জানা সম্ভব নয়। তবুও বিষয়টি জানার পর স্কুল পরিচালনা কমিটিকে জানানো হয়েছে।

এদিকে, হাবড়ার বিজেপি নেতা বিপ্লব হালদার এ বিষয়ে বলেন, ‌আরএসএস একটি সমাজসেবী সংগঠন। সেখানে সাধারণত শরীরচর্চার মাধ্যমে শিশু, কিশোরদের জাতীয়তাবোধে উদ্বুদ্ধ করা হয়। এই ধরনের কাজ কোনও দোষের নয়।‌‌‌‌


 
 

মন্তব্য



সাতদিনের সেরা