kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

মৃত্যুদণ্ড থামিয়েছে আন্তর্জাতিক আদালত, ভারতে কি ফিরতে পারবেন কুলভূষণ?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ২২:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



মৃত্যুদণ্ড থামিয়েছে আন্তর্জাতিক আদালত, ভারতে কি ফিরতে পারবেন কুলভূষণ?

কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের ব্যাপারে ভারতের পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ১৬ জন বিচারপতির বেঞ্চ সিদ্ধান্ত দিয়েছে, কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত রেখে ভিয়েনা কনভেনশন মেনে বিচার করতে হবে পাকিস্তানকে। 

তবে মামলায় অভিযুক্ত ও ভারতকে ভিয়েনা কনভেনশন অনুসারে সুবিধা দেয়া হয়নি বলেও একমত বিচারকরা। জানা গেছে, ভারতের ১৫টি আবেদনের মধ্যে ১২টি মেনে নিয়েছে দ্য হেগের আদালত।

সে কারণে কুলভূষণের বিরুদ্ধে মামলার বিচার নতুন করে শুরু করতে হবে পাকিস্তানকে। বিচার শেষ না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকরও করা যাবে না। 

আন্তর্জাতিক আদালতের এ রায়ে স্বস্তিতে ভারত। কুলভূষণকে নিয়ে আন্তর্জাতিক আদালতের রায়ের মূলত চারটি অংশ। বিচার প্রক্রিয়া নতুন করে শুরু করা ছাড়াও ভিয়েনা কনভেনশন লঙ্ঘনের জন্য পাকিস্তান সরকারকে তুলোধোনা করেছে আন্তর্জাতিক আদালত। 

যদিও পাকিস্তানে বিদেশিদের ক্ষেত্রে প্রযোজ্য আইনি ব্যবস্থার মধ্যেই বিচারের কাজ শেষ করতে হবে। কনস্যুলার অ্যাকসেস না দিয়ে ওই ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। অবিলম্বে কুলভূষণ ও ভারতীয় হাইকমিশনকে সেই অধিকার দিতে হবে। বন্দি কী সুবিধা পাবেন, আন্তর্জাতিক আইনে তা নির্দিষ্ট করা হয়েছে। পাকিস্তান তা মেনে চলতে অঙ্গীকারবদ্ধ। তার পরেও কুলভূষণকে তার আইনি অধিকার সম্পর্কে অবহিত করা হয়নি।

যদিও ভারতের ১৫টি আবেদনের মধ্যে তিনটি খারিজ হয়ে গেছে আন্তর্জাতিক আদালতে। ফৌজদারি আদালতে বিচার হওয়া উচিত, এ কথা বললেও সামরিক আদালতে বিচার নিষিদ্ধ করার নির্দেশ দেয়া হয়নি। কুলভূষণের মুক্তি ও ভারতে ফেরানোর আবেদনও মানা হয়নি।

দুই বছর ধরে আন্তর্জাতিক আদালতে আইনি লড়াইয়ের পর কুলভূষণ যাদবের ব্যাপারে স্বস্তি পেল ভারত। তবে তাকে ভারতে ফেরানোর কাজটা অনেক বেশি কঠিন। তবে এদিনের রায়ের পর আশার আলো দেখছে ভারত।

মন্তব্য



সাতদিনের সেরা