kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

ইঞ্চি ইঞ্চি খুঁজে অনুপ্রবেশকারী চিহ্নিত করে ফেরত পাঠানো হবে : অমিত শাহ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ২০:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ইঞ্চি ইঞ্চি খুঁজে অনুপ্রবেশকারী চিহ্নিত করে ফেরত পাঠানো হবে : অমিত শাহ

আসামের মতো পুরো ভারতেই কি জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) করা হবে? দ্বিতীয়বার আরো বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এনডিএ তথা মোদি সরকার ক্ষমতায় আসার পর এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মাথায়। 

কিন্তু সংসদে সরাসরি জবাব এড়িয়ে গেলেন অমিত শাহ। তবে রাজ্যসভায় তিনি হুঙ্কার দিয়ে বলেছেন, অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে সংশ্লিষ্ট দেশে পাঠানো হবে। তবে আসামের নাগরিক তালিকায় ত্রুটি বিচ্যুতির কথাও স্বীকার করে নিয়েছেন তিনি।

বুধবার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে এনআরসি প্রসঙ্গে উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির সাংসদ জাভেদ আলি খান জানতে চান, আসামের মতো অন্য রাজ্যগুলোতেও কি নাগরিক তালিকা তৈরি করবে কেন্দ্র? সুপ্রিম কোর্টের নজরদারিতে আসামে চূড়ান্ত নাগরিক তালিকা তৈরির কাজ চালাচ্ছে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স অব ইন্ডিয়া।

জাভেদ আলির প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা খুব ভালো প্রশ্ন। এনআরসি আসামের জন্য প্রযোজ্য। আমাদের নির্বাচনী ইস্তেহারেও এনআরসি'র প্রসঙ্গ ছিল এবং সেই প্রতিশ্রুতিতেই ক্ষমতায় এসেছি। দেশের প্রতিটি ইঞ্চিতে খুঁজে খুঁজে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করবে সরকার। তার পর আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো হবে।

আসামে এনআরসি'র চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার দিন ঠিক হয়েছে ৩১ জুলাই। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই রাজ্যসভায় বলেন, বহু প্রকৃত নাগরিকের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়েছে। আবার নথিপত্রে গলদ রয়েছে এমন অনেকেও তালিকায় ঢুকে পড়েছেন। ফলে সেই সব সংশোধনের জন্য সরকার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে, ওই তারিখ পিছিয়ে দেয়ার জন্য। 

তিনি আরো জানান, রাষ্ট্রপতি ও সরকারের কাছে সংশোধনের আবেদন জানানো হয়েছে। হয়তো কিছুটা দেরি হবে, কিন্তু কোনো ভুলত্রুটি ছাড়াই প্রকাশিত হবে এনআরসি'র চূড়ান্ত তালিকা।

মন্তব্য



সাতদিনের সেরা