kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

রূপান্তরকামী মানবী নতুন লড়াইয়ে

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



রূপান্তরকামী মানবী নতুন লড়াইয়ে

কলেজের ছাত্ররা ফুলের স্তবক দিয়ে মানবী বন্দ্যোপাধ্যায় কে বরণ করে নেয়

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রথম রূপান্তরকামী অধ্যাপিকা মানবী বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তাঁকে জঙ্গলমহল থেকে সুন্দরবন এলাকার ঢোলাহাট কলেজে বদলী করা হয়েছে। তিনি কলেজটির অধ্যক্ষ পদে যোগ দিয়েছেন। এ দায়িত্বকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন অধ্যাপিকা মানবী বন্দ্যোপাধ্যায়।

জানা গেছে, সুন্দরবনের ওই কলেজে চলতি সপ্তাহে তিনি কাজে যোগ দিয়েছেন। মঙ্গলবার কলেজের ছাত্ররা অধ্যক্ষকে সংবর্ধনা দিয়েছেন। সংবর্ধনা অনুষ্ঠানে কলেজের ছাত্ররা ফুলের স্তবক দিয়ে অধ্যক্ষকে বরণ করে নেন। এই সংবর্ধনায় আপ্লুত মানবী।

মানবী বন্দ্যোপাধ্যায় জঙ্গলমহল থেকে অধ্যাপনা শুরু করেছিলেন। তাঁর এই চলার পথে ফুল ছড়ানো ছিল না। তাঁকে অনেক হেনস্তার শিকার হতে হয়েছে। কিন্তু তিনি হাল ছাড়েননি, লড়াই চালিয়ে গেছেন। জঙ্গলমহলের পর তিনি কৃষ্ণনগর কলেজে অধ্যক্ষের পদে যোগ দেন। কিন্তু কলেজের অন্য অধ্যাপক, অধ্যাপিকাদের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন একাধিকবার। এতে কলেজে অচলাবস্থা তৈরি হয়। কলেজ ছাড়তে বাধ্য হন তিনি। এরপর ঢোলাহাট কলেজে তাঁকে বদলি করা হয়। অনেকেই এই বদলিকে শাস্তি বলে মনে করেন। কিন্তু মানবী তা মানতে রাজি নন। তিনি এই কলেজকে স্বপ্নের কলেজ হিসেবে গড়ে তুলতে চান।  

তিনি বলেছেন, আমার কাছে সব কাজটাই চ্যালেঞ্জ। যখন এই কলেজে আমাকে বদলি করা হলো, তখন অনেকেই আমাকে শাস্তির বদলি হিসেবে দেখাতে চেয়েছিলেন। কিন্তু আমি তা মনে করি না। জঙ্গলমহলে কাজ করেছি। এবার সুন্দরবনে সংখ্যালঘুদের এলাকাতেও কাজ করার চ্যালেঞ্জ নিয়েছি। এখানকার ছাত্ররা ও মানুষজন খুব আন্তরিক। আমি দলগত কাজে বিশ্বাস করি। ‌‌‌

সূত্র : আজকাল 

মন্তব্য



সাতদিনের সেরা