kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

গরু মৃত্যুর জেরে উত্তরপ্রদেশে চাকরি হারালেন আট কর্মকর্তা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৯ ২০:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



গরু মৃত্যুর জেরে উত্তরপ্রদেশে চাকরি হারালেন আট কর্মকর্তা

ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যা ও মির্জাপুরে সরকারি আশ্রয়স্থলে গরু মৃত্যুর ঘটনায় আটজন সরকারি কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। এ ঘটনায় অন্যান্য জেলার কর্মকর্তাদেরও সতর্ক করে দেয়া হয়েছে। 

সেই সঙ্গে গরুর আশ্রয়স্থলগুলোর পরিস্থিতি খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। জানা গেছে, কয়েক সপ্তাহে উত্তরপ্রদেশের সরকারি আশ্রয়স্থলে গরু মৃত্যুর খবর ঘটনা ঘটেছে।

খাবারের অভাব, বৃষ্টি ও বজ্রপাতের কারণে গরুগুলোর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের সরকার ২০১৭ সালে উত্তরপ্রদেশের ক্ষমতায় আসার পর গরুর রক্ষণাবেক্ষণের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

কয়েক মাস আগে ঘুরে বেড়ানো গরু নিয়ে ব্যাপক ক্ষোভ তৈরি হয় মানুষের মধ্যে। ওইসব গরু ক্ষেতের ফসল নষ্ট করে দেয়ার কারণে কৃষকরা ক্ষোভ প্রকাশ করেন। সেই সঙ্গে কৃষকরা গরু ধরে ধরে স্থানীয় বিদ্যালয় ও সরকারি ভবনে তালা দিয়ে রাখতে শুরু করেন।

সেসব গরুর জন্য রাজ্যজুড়ে আশ্রয়স্থল তৈরির সিদ্ধান্ত নেয় উত্তরপ্রদেশ সরকার। আশ্রয়স্থগুলো চালানোর খরচ জোগাড়ের জন্য উত্তরপ্রদেশ সরকার আবগারি দ্রব্য বিক্রির ওপর কর বসিয়েছে।

কীভাবে ওই গরুগুলোর আশ্রয়স্থল চলছে, তার কিছু তথ্য সম্প্রতি সামনে আসে। যোগির রাজ্যে গত ৪৮ ঘণ্টায় ৩০টি গরুর মৃত্যুর খবর পাওয়া যায়। ওই গরুদের আশ্রয়স্থলে পানি জমে গিয়েছিল। সে অবস্থায় একটি বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে সেখানে। তার জেরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় গরুগুলোর।

মন্তব্য



সাতদিনের সেরা