kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

ভারতের চন্দ্রাভিযান স্থগিত

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৯ ১২:০৬ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের চন্দ্রাভিযান স্থগিত

ভারতের চন্দ্রযান-২

প্রযুক্তিগত ত্রুটির কারণে ভারতের চন্দ্রযান-২ এর অভিযান স্থগিত করা হয়েছে। রবিবার দিবাগত রাত ২ টা ৫১ মিনিটে চন্দ্রযান ২-কে নিয়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল জিএসএলভি মার্ক থ্রি রকেটের। তা স্থগিত করল ইসরো। উড্ডয়নের ৫৬ মিনিট আগে তা স্থগিত করে দেওয়া হয় । তবে শীঘ্রই পরবর্তী দিনক্ষণ জানানো হবে বলে টুইট করে জানিয়েছেন ইসরোর জনসংযোগ কর্মকর্তা। 

গত কয়েক বছরে মহাকাশ গবেষণায় নজির তৈরি করেছে ভারত। ২০০৮ সালের ২২ অক্টোবর উৎক্ষেপণ করা হয়েছিল চন্দ্রযান-১। চন্দ্রযান-১-এর সফল অভিযানের পর বিশ্বের প্রথম দেশ হিসেবে প্রথম চেষ্টায় মঙ্গলের কক্ষে নভোযান পাঠায় ভারত । এরপরই চাঁদের দক্ষিণ মেরুর রহস্যের সন্ধান করতে গিয়ে শুরু হয় চন্দ্রযান-২ অভিযানের পরিকল্পনা । 

জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এই দক্ষিণাংশেই পাওয়া যেতে পারে পানীয় জল ও জীবাশ্মের সন্ধান। এর আগে দক্ষিণ মেরুতে কেউ সন্ধান করেনি। চাঁদের এই অঞ্চলের মাটি কেমন, সেখানে বরফের পুরু স্তর বা তরল জলের ধারা আদৌ উপস্থিত কি-না তা খুঁজে দেখাই চন্দ্রযান-২-এর মূল উদ্দেশ্য। 

চন্দ্রযান-২ এর তিনটি অংশের প্রায় পুরোটাই ভারতে তৈরি । সে কারণে খরচও হয়েছে খানিকটা কম। এই তিনটি অংশ এবং মূল মহাকাশযানের মিলিত ওজন প্রায় ৩৮৫০ কেজি । চন্দ্রযান-২ তৈরিতে খরচ হয়েছে প্রায় ৯৭৮ কোটি টাকা, যা সবচেয়ে কম খরচে হওয়া চন্দ্রাভিযানগুলোর মধ্যে অন্যতম ।

প্রসঙ্গত, এই অভিযান সফল হলে ভারত বিশ্বের মধ্যে চতুর্থ দেশ হিসেবে চাঁদে 'পা' রাখবে। যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন একাধিকবার একই ধরনের অভিযান করেছে । 

মন্তব্য



সাতদিনের সেরা