kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

বাংলা ভাষায় 'আচরণবিধি' প্রকাশ আল কায়েদার; টার্গেট এবার পশ্চিমবঙ্গ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুলাই, ২০১৯ ১৩:০৪ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা ভাষায় 'আচরণবিধি' প্রকাশ আল কায়েদার; টার্গেট এবার পশ্চিমবঙ্গ

জঙ্গি গোষ্ঠী আল কায়েদা ভারতে তাদের বিস্তৃতি ঘটাতে প্রস্তুতি নিচ্ছে

জঙ্গি গোষ্ঠী আল কায়েদা ভারতে তাদের বিস্তৃতি ঘটাতে প্রস্তুতি নিচ্ছে। বাংলাসহ একাধিক ভাষায় আচরণবিধি প্রকাশ করেছ জঙ্গি সংগঠনটি। একটি অডিও বার্তায় সংগঠনটির সদস্যদের কার্যকলাপের পন্থা নির্দিষ্ট করে দিয়েছে আল কায়েদা।

জানা গেছে, কেবল অডিও বার্তাই নয়, আল কায়েদার অন্যতম শীর্ষ নেতা আনওয়ার আল আওলাকির বিভিন্ন ভাষণ সঙ্কলিত করে বাংলায় 'দ্য বুক অব জেহাদ' নামে একটি বই প্রকাশ করা হয়েছে। আওলাকির ভাষণের বাংলা অনুবাদ করে সিডিও তৈরি করেছে আল কায়েদা। 

সম্প্রতি ভারতের স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে গোয়েন্দারা একটি রিপোর্ট পাঠিয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, ভারতে আল কায়েদার সংগঠন বিস্তারে মূল লক্ষ্য দুটি এলাকা। প্রথমত কাশ্মীর এবং দ্বিতীয়ত পশ্চিমবঙ্গসহ বাংলাভাষী অধ্যুষিত এলাকা। 

একটি সূত্র বলছে, ভারতে আল কায়েদার সংগঠন বিস্তারের পরিকল্পনার বিষয়ে ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো ভারতকে সুনির্দিষ্ট তথ্য দিয়ে সতর্ক করেছে। 

এদিকে, আল কায়েদার নতুন আচরণবিধিতে, কীভাবে ফোন এবং ইন্টারনেটের নজরদারি এড়ানো সম্ভব বা কীভাবে নিজের মোবাইল ফোনে কোনও নির্দিষ্ট ফাইল গোপনে রাখা সম্ভব হবে তা বলা হয়েছে।    

গোয়েন্দা সূত্র বলছে, ইসলামিক স্টেটকে টেক্কা দিতে নেটদুনিয়ায় বিপুল প্রচার অভিযান শুরু করেছে আল কায়েদা। সংগঠনটি বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে জেহাদের বার্তা ছড়িয়ে দিচ্ছে।  

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন, চিহ্নিত করে সেই সাইটগুলো বন্ধ করা হলে ফের অন্য নামে জেহাদি ওয়েবসাইট খুলছে আল কায়েদা। এর মধ্যে এক ডজনের বেশি ওয়েবসাইট রয়েছে বাংলায়। ওয়েবসাইটগুলোতে আল কায়েদার মতাদর্শ থেকে শুরু করে সংগঠনের শীর্ষ জেহাদি নেতাদের আরবি বক্তব্যকে বাংলায় অনুবাদ করে প্রচার করা হচ্ছে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে শেকড় আরও দৃঢ় করতে উঠে পরে লেগেছে আল কায়েদা।    

মন্তব্য



সাতদিনের সেরা