kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

উত্তাল সমুদ্রে কোকেনবাহী সাবমেরিনের সঙ্গে মার্কিন সেনার লোমহর্ষক যুদ্ধ! (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৯ ১৭:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



উত্তাল সমুদ্রে কোকেনবাহী সাবমেরিনের সঙ্গে মার্কিন সেনার লোমহর্ষক যুদ্ধ! (ভিডিও)

ছবি : ভিডিও থেকে নেওয়া

উত্তাল সমুদ্রের মাঝে তীব্র গতিতে ছুটে চলছে একটি সাবমেরিন। তার পিছু ধাওয়া করছে মার্কিন নৌবাহিনীর একটি স্পিড বোড। অনেকদূর ধাওয়া করে শেষ পর্যন্ত সেই সাবমেরিনকে ধরতে পারে সেনারা। তার মধ্যে থেকে যা উদ্ধার হয় বিপুল পরিমাণ কোকেন। যা দেখে হতবাক উপকূলরক্ষী বাহিনী। সেই লোমহর্ষক অভিযানের ভিডিও টুইটারে পোস্ট করেছে ইউএস কোস্ট গার্ড। যা এখন সোশ্যাল মিডিয়ায় তুমুল আলোচিত।

জানা গেছে, গত ১৮ জুন এই রোমাঞ্চকর এই ঘটনাটি ঘটেছে কলম্বিয়া ও ইকুয়েডর উপকূল থেকে প্রায় ১০০ মাইল দূরে প্রশান্ত মহাসাগরে। দেশে মাদক ব্যবসায়ীদের রমরমা রুখতে দীর্ঘদিন ধরেই এই অংশে নজরদারি চালাচ্ছে মার্কিন উপকূলরক্ষী বাহিনী। বিশ্বস্ত সূত্রে তাদের কাছে আগাম খবর ছিল যে, সাবমেরিনে করে ওইদিন মাদক পাচারের চেষ্টা হতে পারে। খবর পাওয়ার মাত্রই নৌপথে আরও কঠোর নজরদারির ব্যবস্থা করা হয়।আকাশপথেও নজরদারির ব্যবস্থা করা হয়।

এই কঠোর নজরদারিতেই আসে সাফল্য। উপকূলরক্ষী বাহিনীর স্পাই ড্রোনে একটি সন্দেহজনক সাবমেরিন দেখতে পান সেনা কর্মকর্তারা। সঙ্গে সঙ্গে কন্ট্রোল রুম থেকে সেই খবর পৌঁছে দেওয়া হয় সমুদ্রে টহলরত বাহিনীর কাছে। এবং সেই খবরের সূত্রে ধরেই স্পিড বোটে করে সাবমেরিনটিকে ধাওয়া করে মার্কিন উপকূলরক্ষী বাহিনী। অবশেষে সেটি পাকড়াও হয়। রীতিমতো সিনেমাটিক স্টাইলে স্পিডবোট থেকে লাফিয়ে সেনারা সাবমেরিনে নেমে যায়। সেই সাবমেরিন থেকে কোকেনসহ পাচারকারীদের আটক করা হয়।

মার্কিন উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, ৪০ ফুট দীর্ঘ ওই সাবমেরিনটি থেকে উদ্ধার করা হয়েছে ১৭ হাজার পাউন্ড কোকেন। মার্কিন বাজারে যার মূল্য ২৩২ মিলিয়ন ডলার। যদিও ঘটনাটিতে নতুন কিছু দেখছেন না বিশেষজ্ঞরা। তাদের মতে, আমেরিকায় কোকেন পাচারের সময় বেশিরভাগ ক্ষেত্রেই ছোট সাবমেরিন ব্যবহার হয়ে থাকে। যাকে নার্কো-সাব বলা হয়।

দেখুন সেই রোমহর্ষক অভিযানের ভিডিও :

মন্তব্য



সাতদিনের সেরা