kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

মাধ্যমিক পরীক্ষার খাতা চাইলেই বিনা খরচে দেখা যাবে মমতার রাজ্যে

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০১৯ ২২:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



মাধ্যমিক পরীক্ষার খাতা চাইলেই বিনা খরচে দেখা যাবে মমতার রাজ্যে

মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর পরীক্ষার খাতা দেখতে চাইলে কোনো রকম টাকা লাগবে না বলে জানিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পরিষদ। 

তথ্য কমিশন জানিয়েছে, ভারতীয় আইনে তথ্য জানার অধিকারের আওতায় পড়ে খাতা দেখতে চাওয়া। সে কারণেই মূলত এই নতুন বিধি তৈরি করল পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পরিষদ।

এর আগে মাধ্যমিকের খাতা দেখার জন্য একশ টাকা লাগতো। বৃহস্পতিবার মাধ্যমিক শিক্ষা পরিষদ একটি বিবৃতিতে জানিয়েছে, তথ্য জানার অধিকার অর্থাৎ আরটিআই করে মাধ্যমিক পরীক্ষার্থীদের যারা খাতা দেখতে চায়, তাদের জন্য যে নির্ধারিত একশ টাকা ধার্য করা ছিল, তা আর নেয়া হবে না। সম্পূর্ণ বিনামূল্যে তাদের খাতা দেখার সুযোগ করে দেয়া হবে। 

তবে পাতা পিছু দুই টাকা দিতে হবে। তবে সেটা দিতে হবে যদি তারা খাতাটি বাড়িতে নিয়ে যেতে চায়। মাধ্যমিক শিক্ষা পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, তথ্য কমিশনের নির্দেশে এই নতুন নিয়ম করা হয়েছে।

আগামী শিক্ষাবর্ষ থেকে পরীক্ষার্থীরা চাইলেই বিনামূল্যে নিজেদের পরীক্ষার খাতা দেখার সুযোগ পাবে। প্রসঙ্গত, উচ্চমাধ্যমিকেও করা হয়েছে নতুন আইন। বদল ঘটতে চলেছে ইন্টারমিডিয়েট পরীক্ষার প্রশ্নপত্রের কাঠামোতে। 

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পখ্ষ থেকে গত বুধবারই জানানো হয়, ২০২০ সাল থেকে নতুন প্রশ্নপত্র হাতে পাবে পরীক্ষার্থীরা। এতদিন প্রশ্ন ও উত্তরপত্র পৃথক হত, কিন্তু এবার থেকে প্রশ্নপত্রের মধ্যেই লিখতে পারা যাবে উত্তর।

মন্তব্য



সাতদিনের সেরা