kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

আইলান কুর্দির পর মর্মস্পর্শী এই ছবি এবার মানবতাকে নাড়িয়ে দিচ্ছে

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ১৬:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



আইলান কুর্দির পর মর্মস্পর্শী এই ছবি এবার মানবতাকে নাড়িয়ে দিচ্ছে

সিরিয়া থেকে গ্রিসে যাওয়ার পথে নৌকাডুবির ঘটনায় মারা যায় পাঁচ বছর বয়সী আইলান কুর্দি। তুরস্ক উপকূলে আইলানের নিথর দেহ পড়ে থাকার সেই ছবি সারাবিশ্বের মানুষের হৃদয় নাড়িয়ে দিয়েছিল।

এবার যুক্তরাষ্ট্রে অভিবাসনের আশায় শিশু কন্যাকে নিয়ে নদী পার হওয়ার সময় ডুবে মারা গেছেন এক বাবা। তাদের নিথর দেহ পড়ে থাকার ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন গণমাধ্যমের খবরেও সেই ছবি দেখা যাচ্ছে।

শিশুটিকে নিজের টি-শার্টের ভেতর রেখে নিথর দেহ পড়ে আছে বাবার। শিশুটির পরনে রয়েছে লাল প্যান্ট। আর তার পায়ে কালো জুতা। স্পষ্ট দেখা যাচ্ছে, মারা যাওয়ার পরেও বাবার গলা জড়িয়ে ধরে আছে শিশুটি।

ছবিটি যেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির নেতিবাচক প্রভাবের জলজ্যান্ত উদাহরণ। মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্ত নিয়ে কড়াকড়ির জের এই বাবা-মেয়ের লাশ হয়ে ভেসে থাকার ছবি। 

সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, অস্কার আলবার্টো মার্টিনেজ রিও গ্রান্ডো নদী সাঁতরে স্ত্রীর কাছে যাচ্ছিলেন। ২৩ মাস বয়সী মেয়ে ভ্যালেরিয়া তাকে দেখে পানিতে ঝাঁপ দেয়। 

হৃদয় বিদারক ছবিটি তুলেছেন মেক্সিকোর আলোকচিত্রী জুলিয়া লে ডাক। মেক্সিকান সংবাদপত্র লা জর্নাদায় তিনি লিখেছেন, মেয়েকে বাঁচাতে বাবা প্রাণপন চেষ্টা করেও প্রচণ্ড স্রোতে তাদের করুণ পরিণতি হয়।

আলবার্টোর স্ত্রী তানিয়া লা জর্নাদা জানান, চোখের সামনে আমার স্বামী ও মেয়েকে স্রোতের তোড়ে তলিয়ে যেতে দেখেছি। পরে তাদের নিথর দেহ ভেসে ওঠে রিও গ্রান্ডে নদীর মেক্সিকোর মাতামোরোস অংশে।

জানা গেছে, আলবার্টো এল সালভাদরের বাসিন্দা। সোমবার স্ত্রী ও মেয়েকে নিয়ে মেক্সিকান সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করেন তিনি। যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর জন্য দুই মাস ধরে পরিবারটি মাতামোরোসের একটি শরণার্থী শিবিরে অপেক্ষা করছিল। অসহ্য গরমে দীর্ঘ অপেক্ষার পরেও সীমান্ত পার হতে না পেরে নদী পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের সিদ্ধান্ত নেন তারা।

মন্তব্য