kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

হজে দুর্ঘটনা এড়াতে বাড়ানো হচ্ছে উন্নত প্রযুক্তির ব্যবহার

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৯ ২২:০৯ | পড়া যাবে ২ মিনিটে



হজে দুর্ঘটনা এড়াতে বাড়ানো হচ্ছে উন্নত প্রযুক্তির ব্যবহার

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিশ্বের নানা প্রান্ত থেকে আসা হজ পালনকারীদের নির্বিঘ্নে হজ সম্পন্ন নিশ্চিত করতে বিভিন্ন ধরনের উন্নত প্রযুক্তির সহায়তা নেওয়া হচ্ছে।

এর মধ্যে রয়েছে বিদেশি হজযাত্রীদের ইলেকট্রনিক ট্র্যাকিং সিস্টেম। তারা সৌদি আরবে প্রবেশের পর থেকে বেরিয়ে যাওয়া পর্যন্ত ট্র্যাকিংয়ের আওতায় থাকবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিদেশি হজযাত্রীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার জন্য, তারা কোনো বিপদে পড়ছে কিনা কিংবা ঠিক কোথায় অবস্থান করছে, সে ব্যাপারে তদারকির জন্য এই সিস্টেম চালুর অনুমোদন দেওয়া হয়েছে।

বিশেষ করে হজযাত্রীরা যেন কোনোভাবেই ঝুঁকিতে না পড়েন, সেটা দেখভালের জন্য নতুন এই ব্যবস্থা। এজন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়েছে।  সেই সঙ্গে নির্দেশনা দেওয়া হয়েছে, যেন কোনো হজযাত্রীর অধিকার ক্ষুণ্ন না হয়।

সৌদি আরবের ভিশন ২০১৩ এর অধীনে এসব করা হচ্ছে। এর ফলে কাবা শরীফে আরো বেশি হজযাত্রী উপস্থিত থাকতে পারবেন এবং বেশি সংখ্যক হজ পালনের সুযোগ পাবেন।

চলতি বছরের শুরুর দিকে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় নিজেদের পরিকল্পনার কথা জানায়। তাতে বলা হয়, হজযাত্রীদের জন্য ইলেকট্রনিক ভিসা দেয়ার কথা। কেবল অনলাইনে আবেদন করলেই ভিসা দেয়ার ব্যাপারে পরিকল্পনা করছে সৌদি। এই প্রক্রিয়ায় আবেদনের কয়েক মিনিটেই ভিসা মিলবে।

মন্তব্য



সাতদিনের সেরা