kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

ভ্যান গগের সেই রিভলবার ১ লাখ ৮২ হাজার ডলারে বিক্রি!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৯ ১৬:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



ভ্যান গগের সেই রিভলবার ১ লাখ ৮২ হাজার ডলারে বিক্রি!

ভ্যান গগের সেই আগ্নেয়াস্ত্র, যা লিফঁসু রিভলবার নামেও পরিচিত

বিখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গগ। রিভলবারের গুলি চালিয়ে আত্মঘাতী হয়েছিলেন এই মহান শিল্পী। সম্প্রতি নিলামে বিক্রি হয়েছে ভ্যান গগের সেই আগ্নেয়াস্ত্রটি, যা লিফঁসু রিভলবার নামেও পরিচিত। ওই রিভলবার আজও ইতিহাসের সাক্ষী বহন করে চলেছে। 

প্যারিসের একটি নিলাম সংস্থা ভেবেছিল গগের লিফঁসু রিভলবার অন্তত ৬০ হাজার ইউরো বা ৬৭ হাজার মার্কিন ডলারে বিক্রি করতে পারবে। কিন্তু সেই আগ্নেয়াস্ত্রটি বিক্রি হয়েছে ১ লাখ ৮২ হাজার মার্কিন ডলারে। ১৮৯০ সালে রিভলভারটি শেষবার ব্যবহৃত হয়েছিল। ভ্যান গগ ওই রিভলভার ব্যবহার করেই আত্মহত্যা করেছিলেন বলে মনে করা হয়। 

ভ্যান গগের মৃতদেহ প্যারিসের উত্তরাঞ্চলে একটি গ্রামের ক্ষেত থেকে উদ্ধার করা হয়েছিল। লিফঁসু রিভলবারটি সেখানেই পাওয়া যায়। এমনটাই দাবি শিল্প ঐতিহাসিকদের। 

তবে ঐতিহাসিকদের মধ্যে গগের মৃত্যু এবং ওই রিভলবার নিয়ে দ্বিমত রয়েছে। অন্য পক্ষের অনুমান, গগ আত্মহত্যা করেননি। দুটি দুষ্ট ছেলের বন্দুক নিয়ে সংঘর্ষের জেরেই দুর্ঘটনাবশত গুলি লেগে যায় ভ্যান গগের। এর ফলে, মৃত্যু হয় এই শিল্পীর। তবে দুর্ঘটনা হোক কিংবা আত্মহত্যা, গুলি যে একটি লিফঁসু রিভলবার থেকেই চলেছিল সে বিষয়ে নিশ্চিত ঐতিহাসিকরা। কেননা ভ্যান গগের শরীর থেকে পাওয়া ওই রিভলবারেরই ক্যালিবারেরই সমান গুলির অংশ।

এদিকে, প্যারিসের ওই নিলাম সংস্থার কাছে প্রশ্নই রাখা হয়েছিল, যে রিভলবারটি নিলামে উঠেছে এবং যে রিভলবারের গুলি লেগে ভ্যান গগের মৃত্যু হয়েছিল, তা যে একই, তার প্রমাণ কী? এর জবাবে সংস্থাটি জানিয়েছে, এ ব্যাপারে নিশ্চিত হওয়ার কোনও উপায় নেই। তবে যে রিভলবারটি নিলামে উঠেছে, সেটি যে ৭৫ বছর ধরে মাটি চাপা ছিল, তার প্রমাণ মিলেছে। এক কৃষক ১৯৬৫ সালে রিভলবারটি উদ্ধার করেন। ৭৫ বছর পিছিয়ে গেলে ১৮৯০ সাল অর্থাৎ ভ্যান গগের মৃত্যুর বছরেই হিসেবটি পৌঁছাচ্ছে। ১৮৯০ সালের ঘটনার দিন ভ্যানগগ রিভলবারটি এক সরাইখানার মালিকের কাছ থেকে ধার নিয়েছিলেন। ১৯৬৫ সালে তাই রিভলবারটি উদ্ধার করার পর তাঁর পরিবারকেই ফিরিয়ে দেওয়া হয়। এবার সরাইখানার মালিকের সেই উত্তরসূরীদের পক্ষেই রিভলবারটি নিলামে তোলা হচ্ছে। 

প্রসঙ্গত, ভ্যান গগের আত্মহত্যা নিয়ে ধোঁয়াশা থাকলেও তা অবিশ্বাস্য নয়। ভ্যান গগ নিজের কান কেটে এক বারবণিতাকে উপহার দিয়েছিলেন। সেই ঘটনার দু'বছর পরই মারা যান তিনি। 

 

মন্তব্য



সাতদিনের সেরা