kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

ইরানে মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৯ ১১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ইরানে মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত

ইরানে অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে দেশটি।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানের আকাশে অনুপ্রবেশকারী ড্রোনটি ভূপাতিত করেছে বলে দাবি করা হয়েছে সেদেশের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম ইরনায়। আইআরজিসি'র জনসংযোগ বিভাগের বিবৃতির উদ্ধৃতি দিয়ে আজ বৃহস্পতিবার ভোরে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রীয় প্রচার মাধ্যমে বলা হয়েছে, প্রদেশের কুহমোবারক এলাকায় যুক্তরাষ্ট্রের তৈরি 'আরকে গ্লোবাল হক' মডেলের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত  হয়েছে। কুহ মোবারক এলাকাটি হরমুজগান প্রদেশের মধ্যাঞ্চলীয় জাস্ক কাউন্টিতে অবস্থিত।

এতে আরো বলা হয়েছে, ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী যেকোনো শত্রু  বিমান বা ড্রোন গুলি করে নামানোর যে নির্দেশ রয়েছে তা বাস্তবায়ন করা হয়েছে। 

এদিকে, ইরানে গোয়েন্দা ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে যে দাবি করা হয়েছে তার সত্যতা নিশ্চিত করতে পারেনি মার্কিন সামরিক সূত্র। তবে তাদের গোয়েন্দা ড্রোন ইরানের আকাশসীমার ভেতর প্রবেশ করার খবর অস্বীকার করেছেন একজন সামরিক মুখপাত্র।

মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক উপস্থিতি জোরদারের কারণে এ অঞ্চলে যখন তীব্র উত্তেজনা বিরাজ করছে তখন ইরানের আকাশসীমায় মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার এই খবর এলো। 

সূত্র : বিবিসি

 

মন্তব্য



সাতদিনের সেরা